শুক্রবার, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

২০ এপ্রিল বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের দিনেই শিল্প মেলার উদ্বোধন

News Sundarban.com :
এপ্রিল ৮, ২০২২
news-image

আসন্ন বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের  সঙ্গেই রাজ্য সরকার একটি আন্তর্জাতিক শিল্প মেলারও আয়োজন করবে। রাজ্যে এই প্রথম বার এরকম কোনো মেলার আয়োজন করা হচ্ছে বলে শিল্প দফতরের তরফে জানানো হয়েছে। ২০ এপ্রিল বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের  দিনেই সায়েন্স সিটি প্রাঙ্গণে এই শিল্প মেলারও উদ্বোধন হবে। মেলা চলবে পাঁচদিন। বাণিজ্য সম্মেলনের শিল্পমেলায় ১২টি দেশের প্রতিনিধিদের উপস্থিত থাকার কথা।

মেলার আয়োজনের তত্ত্বাবধানের দায়িত্বে থাকা কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনস এর সভাপতি সুশীল পোদ্দার জানিয়েছেন,

  • মেলায় ৭০০ টি সংস্থাকে স্টল করার জায়গা দেওয়া হয়েছে।
  • ১৫ টি প্যাভিলিয়ন থাকছে।বৈদ্যুতিক গাড়ি, গাড়ির যন্ত্রাংশ,রাসায়নিক পণ্য, পেট্রকেমিক্যাল, প্লাস্টিক, সোলার, বৈদ্যুতিন যন্ত্রপাতি, খাদ্য প্রক্রিয়াকরণ, অলঙ্কার, তথ্যপ্রযুক্তি সহ বিভিন্ন শিল্প সংস্থা এখানে যোগ দেবে।
  • দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি বেশ কিছু নামজাদা বিদেশি শিল্প সংস্থার প্রতিনিধিদেরও এখানে যোগ দেওয়ার কথা।

শিল্পমেলা হবে সায়েন্স সিটিতে ৩.৭৫ লক্ষ বর্গফুট এলাকা নিয়ে। দিল্লি, মুম্বই এবং নানা রাজ্যের বিভিন্ন শিল্প সংস্থা থাকবে। কয়েকটি সেমিনারও হবে। দেশ-বিদেশের নামজাদা শিল্পকর্তারা অংশ নেবেন। বাংলার নিজস্ব পণ্য ও পরিষেবাকে বিশেষভাবে তুলে ধরা হবে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সরাসরি সেসবের যোগসূত্র করে দেওয়াই এর মূল লক্ষ্য। ২০ ও ২১ ফেব্রুয়ারি বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। তাই ওই দু’দিন এখানে সাধারণ মানুষের প্রবেশ নিয়ন্ত্রিত হবে। শুধু ব্যবসায়ী ও শিল্পমহলের প্রতিনিধিরাই এখানে থাকবেন।