শুক্রবার, ৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মালবাহী গ্রাহকদের জন্য কার্বন সেভিং পয়েন্ট বরাদ্দের জন্য নিয়মের নির্দেশিকা

News Sundarban.com :
মার্চ ৩০, ২০২২
news-image

নিজস্ব প্রতিনিধি: মালবাহী গ্রাহকদের জন্য কার্বন সেভিং পয়েন্ট বরাদ্দ করার জন্য ভারতীয় রেল সম্প্রতি নিয়মের নির্দেশিকা তৈরি করেছে, যাকে রেল গ্রিন পয়েন্ট বলা হয়। এটি শুধুমাত্র মালবাহী গ্রাহকদের জন্য প্রযোজ্য হবে। বিশেষ করে যারা এপ্রিল থেকে ফ্রেইট অপারেশনস ইনফরমেশন সিস্টেম (এফওআইএস) এর ই-আরডি  পোর্টালে নাম নথিভুক্ত করেছেন।

 

যে সমস্ত গ্রাহকরা মালবাহী পরিষেবার জন্য অনলাইনে (ই-ডিমান্ড মডিউলে) আবেদন করেছেন, তাদের একটি ‘পপ আপ’ দ্বারা ভারতীয় রেল অনুরোধ জানানো হবে ওয়ের দ্বারাভারতীয় রেলের তরফে পরিবহন বেছে নেওয়ার জন্য তাকে ধন্যবাদ জানিয়ে রেল গ্রিন পয়েন্টস নামক কার্বন নির্গমনের প্রত্যাশিত সঞ্চয়ের বিবরণ দিয়ে অনুরোধ জানানো হবে। আরআর অর্থাৎ রেল রসিদ তৈরি হয়ে গেলে কার্বন নির্গমনের সঞ্চয় রেল গ্রীন পয়েন্টের আকারে গ্রাহকের অ্যাকাউন্টে জমা হবে এবং ক্রমবর্ধমান পয়েন্টগুলি ফ্রেট বিজনেস ডেভেলপমেন্ট পোর্টালে মহিলা/পুরুষ গ্রাহকদের অ্যাকাউন্টে দেখতে পাওয়া যাবে। ডাউনলোডযোগ্য শংসাপত্র রেল গ্রিন পয়েন্টে প্রদর্শিত হবে। এমনকি প্রদান করাও হতে পারে।

 

রেলের কোনো সুবিধার জন্য রেল গ্রিন পয়েন্টে  কোনো গ্রাহক দাবি করতে পারবেন না। রেলের সবুজ পয়েন্টগুলি আর্থিক বছরের ভিত্তিতে গণনা করা হবে। গ্রাহকরা এই তথ্য থেকে যে ‘ফিল গুড ফ্যাক্টর’ পাবেন, তা তাদের ট্রেনে আরও বেশি পরিবহন করতে অনুপ্রাণিত করবে। এমনকি  কর্পোরেট গ্রাহকরা তাদের ওয়েবসাইটে, পরিবেশ সুরক্ষায় তাদের অবদান হিসাবে তাদের বার্ষিক প্রতিবেদনে এটি উল্লেখ করতে পারবেন।রেল গ্রিন পয়েন্টের মডিউলটি সিআরাআইএস/এফওআইএস দ্বারা উন্নত করা হবে। সিআরাআইএস গ্রাহকরা তাদের রেল গ্রিন পয়েন্টের উপর ভিত্তি করে শনাক্তকরণের জন্য গ্রিন স্টার রেটিং টাইপ ধারণারও বিকাশ ঘটাতে পারবেন।