মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কেন্দ্রের কিষান সম্মান নিধি প্রকল্পে বঞ্চিত রাজ্যের কৃষকরা : কৃষিমন্ত্রী

News Sundarban.com :
মার্চ ২২, ২০২২
news-image

রাজ্যের কৃষক বন্ধু প্রকল্পে যেখানে ভাগ চাষী সহ প্রায় ৭৮ লক্ষ কৃষক অর্থ সহায়তা পাচ্ছেন সেখানে কেন্দ্রের ওই প্রকল্পে ১০ লক্ষ কৃষকের সহায়তার আবেদন মঞ্জুর করা হলেও তারা এখনো টাকা পাননি। কেন্দ্রের কিষান সম্মান নিধি প্রকল্পে বঞ্চিত রাজ্যের কৃষকরা।

সোমবার বিধানসভায় কৃষি দফতরের বাজেট আলোচনার শেষে জবাবি ভাষণে তথ্য পরিসংখ্যান তুলে ধরে একথা জানান কৃষিমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়। তিনি বলেন, ” কিষান সম্মান নিধি প্রকল্প চালু হওয়ার পর থেকে এপর্যন্ত রাজ্যের ৫৯ লক্ষ কৃষক ওই প্রকল্পের জন্য আবেদন জানিয়েছেন। সহায়তা পেয়েছেন মাত্র ৩৮ লক্ষ। ১০ লক্ষ কৃষকের আবেদন মঞ্জুর করা হলেও এপর্যন্ত তাঁরা কিষান প্রকল্পের একটাকাও পাননি।

অন্যদিকে রাজ্যের কৃষক বন্ধু প্রকল্পের আওতায় আনা হয়েছে প্রায় ৭৮ লক্ষ কৃষককে। তাদের প্রাপ্য টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়েছে। ”কৃষিমন্ত্রী জানান এরাজ্যে ভাগচাষীদেরও কৃষক বন্ধু প্রকল্পের আওতায় আনা হয়েছে।একই পরিবারের একাধিক সদস্যের নামে আলাদা চাষযোগ্য জমি থাকলেও তারা সকলেই এই প্রকল্পের সুযোগ পেতে পারেন। কেন্দ্রের প্রকল্পে এই সুযোগ নেই।

কৃষি মন্ত্রী আরও জানান, এরাজ্যে ৮৬ হাজারের বেশি অক্ষম কৃষককে প্রতি মাসের প্রথম সপ্তাহে একহাজার টাকা করে পেনশন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। কোনও কৃষক দুর্ঘটনার কারণে কর্মক্ষমতা হারালে ৬০ বছরের বদলে ৫৫ বছরেই তারা পেনশনের আওতায় আসছেন।