শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সময় গতিবেগ হবে ঘণ্টায় ৮০ কিলোমিটার

News Sundarban.com :
মার্চ ২১, ২০২২
news-image

গভীর নিম্নচাপ থেকে রবিবার রাতে পরিণত হবে ঘূর্ণিঝড়ে। মৌসম ভবন জানিয়েছে  আজ সোমবার সকাল থেকেই ঘূর্ণিঝড় অশনি ( Cyclone Asani ) ল্যান্ডফোন শুরু করবে। উত্তাল থাকবে সমুদ্র। মৎস্যজীবীদের ইতিমধ্যেই ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড় অশনি ক্রমশ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয় উত্তর মায়ানমার ও দক্ষিণ-পূর্ব বাংলাদেশ উপকূলে পৌছবে। এরপর বৃষ্টিপাত শুরু হবে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সতর্ক বার্তায় মৌসম ভবন জানিয়েছে সোমবার সকাল থেকেই ৬০ থেকে  ৭০ কিলোমিটার বেগে ঝড় বইবে। ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সময় গতিবেগ হবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। সতর্ক করা হয়েছে সাধারণ মানুষকে।

প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। মাটির বাড়িতে যারা থাকেন তাদের নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে এমন নিকোবর দ্বীপপুঞ্জের আছড়ে পড়ার পর বাংলাদেশ ও মায়ানমারের উত্তর উপকূলের দিকে চলে যাবে অশনি। একবার মার্চ মাসে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে তিন দেশের উপকূলে আছড়ে পড়বে।

প্রসঙ্গত ঘূর্ণিঝড়ে সরাসরি প্রভাব এরাজ্যে না পড়লেও পরোক্ষ প্রভাব পড়বে বলেই আবহবিদেরা জানাচ্ছেন। প্রচুর জলীয় বাষ্প রাজ্যে ঢুকেছে তার জেরেই আগামী কয়েকদিন আরও অস্বস্তি বাড়বে। বৃদ্ধি পাবে তাপমাত্রা। তবে এখনই কোন জেলাতে বৃষ্টির কোন সম্ভাবনা নেই।