সোমবার, ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

‘ইউক্রেন থেকে ফিরে আসা পড়ুয়াদের ভবিষ্যত গড়ার লক্ষ্যে রাজ্য সরকার পাশে থাকবে’

News Sundarban.com :
মার্চ ১৬, ২০২২
news-image

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে ফিরে আসা রাজ্যের পড়ুয়াদের সুরক্ষিত ভবিষ্যত গড়ার লক্ষ্যে রাজ্য সরকার সবরকম ভাবে পাশে থাকবে বলে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আশ্বাস দিয়েছেন। ওই সব পড়ুয়ারা যাতে রাজ্যেই নির্বিঘ্নে তাদের বাকি পড়াশোনা শেষ করতে পারে সেজন্য একাধিক পদক্ষেপের কথা তিনি ঘোষণা করেন।

কলকাতার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে রাজ্য সরকার আজ ইউক্রেন ফেরৎ পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতার আয়োজন করে । সেখানে তিনি বলেন, এরাজ্যের মোট ৩৯১ জন পড়ুয়া ইউক্রেন থেকে পড়াশোনা অসমাপ্ত রেখে ফেরত এসেছেন। তারা যাতে এরাজ্যে থেকেই নিজেদের বাকি পড়াশোনা শেষ করতে পারে তার ব্যবস্থা করা হবে।

এজন্য তাদের টাকা পয়সা যাতে বেশি না খরচ হয় সেদিকে খেয়াল রাখা হবে। ইউক্রেন ফেরৎ মেডিক্যাল পড়ুয়াদের জন্য মুখ্যমন্ত্রী জানান, ইউক্রেন ফেরত মেডিক্যালের প্রথম থেকে তৃতীয় বর্ষের পড়ুয়াদের রাজ্যের বেসরকারি কলেজে ভর্তির ব্যবস্থা করার জন্য সরকার উদ্যোগ নেবে।

ছাত্র-ছাত্রীদের বেসরকারি কলেজে পড়ার ব্যবস্থা করার পাশাপাশি তাঁরা যাতে সরকারি খরচে পড়ার সুযোগ পান, সেটাও দেখা হবে বলে আশ্বাস দেন মুখ্যমন্ত্রী। তিনি আরও জানান, ইউক্রেন ফেরত পড়ুয়ারা স্টুডেন্ট ক্রেডিট কর জন্যও আবেদন করতে পারবেন।

জাতীয় মেডিক্যাল কাউন্সিল ছাড়পত্র দিলে ইউক্রেনে ডাক্তারির চতুর্থ পঞ্চম ও ষষ্ঠ বর্ষের পড়ুয়াদের রাজ্যের হাসপাতালে ইন্টার্ন হিসেবে নিয়োগ করা হবে। সেজন্য তাঁদের স্টাইপেন্ডও দেওয়া হবে।বিশেষ পরিস্থিতি হিসেবে বিবেচনা করে ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল যাতে এই নিয়োগে ছাড়পত্র দেয় সেজন্য আজই চিঠি দিয়ে তাদের অনুরোধ করা হবে।

 

যদি তারা এতে আপত্তি জানায় তাহলে তিনি নিজে হস্তক্ষেপ করবেন বলেও মুখ্যমন্ত্রী আশ্বাস দেন। রাজ্যের দুই সচিব পর্যায়ের আধিকারিক দিল্লিতে গিয়ে মেডিক্যাল কাউন্সিলের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলবেন।রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম এবং মুখ্যমন্ত্রীর দফতরের সচিব পি বি সেলিমকে মুখ্যমন্ত্রী ওই দ্বায়িত্ব দেন।