শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

বিভিন্ন জেলায় মোট ২৬৩১টি গ্রাহক পরিষেবা কেন্দ্র – সি এস পি তৈরী করেছে রাজ্য সমবায় দপ্তর

News Sundarban.com :
মার্চ ১৫, ২০২২
news-image

কোর ব্যাঙ্কিং সিস্টেম এর মাধ্যমে প্রতান্ত গ্রামে ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দিতে ইতিমধ্যে রাজ্য সমবায় দপ্তর বিভিন্ন জেলায় মোট ২৬৩১টি গ্রাহক পরিষেবা কেন্দ্র – সি এস পি তৈরী করেছে।যার মাধ্যমে ২ লক্ষ টাকা পর্যন্ত এন ই এফ টি তার অধিক অর্থ আর টি জি এসের মাধ্যমে পাঠানো যেতে পারে।

বিধানসভার প্রশ্নোত্তর পর্বে তৃণমূল কংগ্রেস বিধায়ক সমীর কুমার জানার প্রশ্নের উত্তরে সমবায় মন্ত্রী অরূপ রায় একথা জানিয়েছেন। তিনি বলেন, ২০১১ সালে রাজ্যে তৃণমূল কংগ্রেস সরকার ক্ষমতায় আসার পর ৭১০ টি গ্রাম পঞ্চায়েত এলাকায় কোনও ব্যাঙ্কের শাখা ছিলনা।

মুখ্যমন্ত্রী সমবায় ব্যাংকের মাধ্যমে ওই সব এলাকার মানুষের কাছে দ্রুত ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দেওয়ার নির্দেশ দেন।রাজ্যের একজন মানুষও যাতে ব্যাঙ্কিং পরিষেবা থেকে বঞ্চিত না হন সেটাই সরকারের লক্ষ্য বলে সমবায় মন্ত্রী জানিয়েছেন।সেজন্য ব্যাঙ্কের শাখা খোলার পাশাপাশি অত্যাধুনিক, সম্পূর্ন বাতানুকুল সি এস পি গুলি তৈরি করা হয়েছে।

যেখানে আর টি জি এস, চেক পরিষেবা, এস এম এস ব্যাঙ্কিং পরিষেবা চালু করা হয়েছে।অন্যদিকে ছাত্র ছাত্রীদের পড়াশুনার জন্য মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত প্রকল্প স্টুডেন্ট ক্রেডিটকার্ডে টাকার সংস্হান করতে নয়,রাষ্টায়ত্ব ব্যাঙ্কগুলি এগিয়ে আসছে না বলে মন্ত্রী অভিযোগ করেছেন। তবে সমবায় দফতর নিয়মিতই ব্যাংকগুলোর সঙ্গে এবিষয়ে আলোচনা চালিয়ে জট কাটানোর চেষ্টা করছে বলে তিনি জানান।