শুক্রবার, ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে বদল, বাড়ানো হল ৬ দিন

News Sundarban.com :
মার্চ ৮, ২০২২
news-image

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বদলে গেলো উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি। সোমবার বিধান নগরের বিদ্যাসাগর ভবনে সাংবাদিক বৈঠক করে একথা জানালেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য। তিনি বলেন, সাধারন ছাত্র ছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন সূচি অনুযায়ী মোট ছয় দিন বেড়ে গেলো উচ্চমাধ্যমিকের পূর্বের সময় সূচির থেকে নতুন সূচি। প্রসঙ্গত, গত পয়লা নভেম্বর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ২ রা এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত পরীক্ষা ঘোষণা করেছিল। সেই পরীক্ষা এবার ২ রা এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত চলবে বলে জানান হয়েছে। মূলত উচ্চমাধ্যমিকের ১৩, ১৬, ১৮, ও ২০ তারিখের পরীক্ষা সূচি বদল করা হয়েছে। ১৩ তারিখের কমার্শিয়াল ল এন্ড প্রিলিমিনারি অফ অডিটিং, ফিলোসফি, সোশিয়লজি পরীক্ষা হবে ১৮ এপ্রিল। কেমিস্ট্রি, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্শিয়ান, আরবিক, ও ফ্রেঞ্চ পরীক্ষা হওয়ার কথা ছিল ১৬ এপ্রিল, সেই পরীক্ষা নেওয়া হবে ১৩ এপ্রিল।

অন্যদিকে ১৮ এপ্রিল স্ট্যাটিসটিকস, জিওগ্রাফি, কস্টিং এন্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট পরীক্ষা হওয়ার কথা ছিল সেই পরীক্ষা নেয়া হবে ২৫ এপ্রিল। পাশাপাশি কুড়ি তারিখের ইকোনোমিক্স পরীক্ষা নেওয়া হবে ২৬ এপ্রিল।

পরীক্ষা হবে নিজের স্কুলে। যদিও তা নিয়ে একাংশের মত, স্কুলের শিক্ষকদের সহযোগিতা পাবে ছাত্র ছাত্রীরা। সেই প্রসঙ্গে সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, টানা করোনা প্রকোপের পর এই পরীক্ষা ছাত্রীদের মস্তিষ্কে যাতে কোনো ভাবে চাপ তৈরি না করে তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশপাশি চেনা পরিবেশে পরীক্ষা দিতে অনেকটাই সাবলীল হবে পড়ুয়ারা।

অন্যদিকে করোনা কাঁটা এখন নিয়ন্ত্রণে তবে ভীড় বাসে যাতায়াত অসুস্থ করে দিতে পারে ছাত্র ছাত্রীদের। সেকারণেই নিজের স্কুলে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও স্কুলে পরীক্ষা নিয়ে নিরপেক্ষ তার জন্য বিশেষ অবজারভার রাখা হবে এবং ভিডিওগ্রাফি করা হবে ‘স্পর্শকাতর’ এলাকায় পরীক্ষাকেন্দ্র গুলিতে। জানা গিয়েছে, এই বছর প্রায় আট লক্ষ ছাত্র ছাত্রী উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে।