বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করছাড় দেওয়া হল সমবায় সংস্থাগুলিকেও

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১, ২০২২
news-image

করদাতাদের  জন্য দারুণ সুখবর। বাজেট ঘোষণায় আয়কর রিটার্ন নিয়ে নতুন নিয়ম ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পরিবর্তন আসছে IT রিটার্ন জমা দেওয়ার নিয়মে। আয়কর রিটার্নের সময়সীমা বাড়ল ২ বছর।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেট বক্তৃতায় বলেন, এখন থেকে জমা দেওয়ার ২ বছর পরেও রিটার্নে বদল করা যাবে। IT রিটার্নে কোনও ভুল থাকলে তা ঠিক করে ২ বছরের মধ্যে জমা দেওয়ার সুযোগ পাবেন করদাতারা।

২ বছরের মধ্যে আপডেটেড রিটার্ন ফাইল করা যাবে। এরফলে করদাতাদের রিটার্ন ফাইলের ক্ষেত্রে অনেকখানি সুবিধা হবে। এদিন নির্মলা সীতারমণ বলেন, প্রত্যক্ষ কর ব্যবস্থায় সংস্কার আনা হচ্ছে। কর ব্যবস্থা সরলীকরণে জোর দেওয়া হচ্ছে। করদান প্রক্রিয়া স্বচ্ছ ও সরল করা হচ্ছে।

একইসঙ্গে তিনি জানান, কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে সাযুজ্য আনতে জাতীয় পেনশন স্কিম প্রকল্পে মালিকের তরফে দেওয়া অংশে করছাড়ের সীমা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হচ্ছে।

এরফলে রাজ্য় ও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সামাজিক সুরক্ষা সংক্রান্ত সুবিধাগুলি একই স্তরে উন্নীত হবে।এর পাশাপাশি, স্টার্টআপ সংস্থাগুলিকে করছাড় দেওয়া হচ্ছে।

করছাড় দেওয়া হল সমবায় সংস্থাগুলিকেও। সমবায় সংস্থাগুলির উপর থেকে সারচার্জের বোঝা কমল। কো-অপারেটিভের ক্ষেত্রে সারচার্জ ১২ শতাংশ থেকে কমে ৭ শতাংশ করা হল। অন্যদিকে কর্পোরেট সংস্থাগুলির সঙ্গে কো-অপারেটিভ সোসাইটির সামনঞ্জস্য বজায় রাখতে সমবায় কর ১৮ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হচ্ছে।

তবে আয়কর কাঠামো অপরিবর্তিত থাকবে। অন্যদিকে অনলাইনে সম্পত্তির কেনাবেচাও এবার করের আওতায় এল। ভার্চুয়াল বা ডিজিটাল সম্পদ বিক্রি ও অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০ শতাংশ কর বসছে। -zee24