বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

উত্তাল হয়ে উঠল বিহার, ক্ষুব্ধ চাকরিপ্রার্থীরা

News Sundarban.com :
জানুয়ারি ২৬, ২০২২
news-image

রেলের চাকরিপ্রার্থীদের বিক্ষোভ । উত্তাল হয়ে উঠল বিহার। ক্ষুব্ধ চাকরিপ্রার্থীরা একটি আস্ত ট্রেনে আগুন ধরিয়ে দেয়। অপর আরেকটি ট্রেনে পাথর ছুঁড়ে সবকিছু ভেঙে ফেলে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রেলের নিরাপত্তা বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশকেও আসরে নামতে হয়। শেষ পর্যন্ত বিক্ষোভকারীদের হটাতে রেলের নিরাপত্তারক্ষীদের বল প্রয়োগ করতে হয়েছে বলে খবর।

রেলের চাকরিপ্রার্থীদের বিক্ষোভ অভিযোগ রেলের নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরিতে নিয়োগের বিজ্ঞপ্তি যখন বেরিয়েছিল তাতে একদফা পরীক্ষা নেওয়ার কথা বলা হয়।

কিন্তু গত ১৫ জানুয়ারি প্রথম দফার পরীক্ষার ফল প্রকাশের পরই জানানো হয় দ্বিতীয় দফার পরীক্ষা নেওয়া হবে। এই ঘটনায় তাঁদের ভবিষ্যৎ নিয়ে ছেলেখেলা করা হচ্ছে বলে চাকরিপ্রার্থীদের অভিযোগ। প্রজাতন্ত্র দিবসের সকালে বিহারের জাহানাবাদ, পাটনা, বক্সা, গয়া সহ বিভিন্ন জায়গায় চাকরিপ্রার্থীরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করে‌।

এমনকি জাহানাবাদ তারা প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির কুশপুতুল দাহ করে। রেলের চাকরি পরীক্ষার্থীদের বিক্ষোভ থেকে সরকারবিরোধী স্লোগান ওঠে। বিহারের বিভিন্ন স্টেশনে বিক্ষোভ দেখাচ্ছিল চাকরিপ্রার্থীরা। হঠাৎই বিক্ষোভকারীরা দাঁড়িয়ে থাকা একটি ট্রেনে আগুন ধরিয়ে দেন।

তাঁরা রেললাইন থেকে পাথর তুলে ট্রেনের পাশাপাশি স্টেশন মাস্টারের ঘর, প্ল্যাটফর্মে ছুঁড়তে শুরু করেন। পাথরের বৃষ্টি হতে থাকায় রেলের নিরাপত্তা রক্ষীরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ বেগ পায়।

রেলের চাকরিপ্রার্থীদের বিক্ষোভ

চাকরিপ্রার্থীদের এই বিক্ষোভের খবর ছাড়িয়ে পড়তেই উত্তরপ্রদেশ‌ও উত্তাল হয়ে ওঠে। সেখানেও নানান জায়গায় রেললাইনে বসে পড়ে বিক্ষোভ দেখাতে থাকেন চাকরিপ্রার্থীরা।

এই বিক্ষোভের খবর পেয়ে তড়িঘড়ি আসরে নামে রেলমন্ত্রক। তারা বিবৃতি দিয়ে জানায় ২০১৯ সালে এই চাকরির বিজ্ঞপ্তি বেরোনোর সময় বলা হয়েছিল দু’দফায় পরীক্ষা হবে। তবুও চাকরিপ্রার্থীদের অভিযোগ খতিয়ে দেখার জন্য একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে রেল।

জানানো হয়েছে আগামী তিন সপ্তাহের মধ্যে চাকরিপ্রার্থীরা এই তদন্ত কমিটির কাছে ব্যক্তিগতভাবে নিজেদের অভিযোগ জানাতে পারবে। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত যতক্ষন না হচ্ছে ততদিন দ্বিতীয় দফার পরীক্ষা স্থগিত থাকবে।

এদিকে রেলের চাকরিপ্রার্থীদের বিক্ষোভের জেরে অসংখ্য দূরপাল্লার ট্রেন বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে গিয়েছে। ইতিমধ্যেই বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে। বাকি ট্রেনগুলোকে অন্য রুট দিয়ে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।