শনিবার, ২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

করোনার আরও শক্তিশালী প্রজাতির ভয়ের কথা শোনালেন এক বিজ্ঞানী

News Sundarban.com :
জানুয়ারি ১৬, ২০২২
news-image

বর্তমানে করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের মধ্যে দিয়ে চলছে ভারত। যে হারে এবার করোনা ছড়াচ্ছে তাতে আতঙ্কিত কেন্দ্র ও রাজ্য সরকারগুলি।

সবচেয়ে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার নতুন প্রজাতি ওমিক্রন। এর মধ্যেই আরও ভয়ের কথা শোনালেন বস্টন বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞানী। বস্টন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী লিওনার্ডো মার্টিনেজের আশঙ্কা ওমিক্রনের পরও আরও করোনার আরও শক্তিশালী কোনও প্রজাতি দাপিয়ে বেড়াতে পারে এই দুনিয়ায়।

ফলে কোনও ভাবেই বলা যাচ্ছে না কবে এই কোভিডের থাবা থেকে মুক্ত হতে পারব আমরা।কোভিড-১৯(Covid-19) তার রূপ বদল করে অন্যভাবে এসেছে। কিন্তু যখন কোনও ভাইরাস সংক্রমিত হয় তখন সেটির মিউটেশনের সুযোগ এসে যায়। বর্তমানে ওমিক্রন  তাদের সংক্রমণের প্রায় শেষ দিকে।

ভ্যাকসিন দেওয়ার পরও এই প্রজাতিটি দ্রুত ছড়াচ্ছে গোটা বিশ্বে। ফলে এটির মিউটেশন হয়ে আরও কোনও ভয়ঙ্কর প্রজাতি সৃষ্টি হবে না তার কোনও নিশ্চয়তা নেই। এমনটাই বলছেন অন্য বিজ্ঞানীরা। লিওনার্ডো মার্টিনেজ সংবাদমাধ্যমে জানিয়েছেন, যত দ্রুত ওমিক্রন ছড়াবে ততই তার মিউটেশন হওয়ার সম্ভাবনা বাড়বে। এর ফলে তৈরি হতে পারে আরও কোনও ক্ষতিকারক প্রজাতি। লক্ষ্য করাতে হবে এই প্রজাতিকে আটকানো যাচ্ছে না।