মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

পজিটিভিটি রেটে গোটা দেশের শহরগুলির মধ্যে শীর্ষে রয়েছে কলকাতা

News Sundarban.com :
জানুয়ারি ১২, ২০২২
news-image

দেশে বাড়তে থাকা করোনা সংক্রমণের মধ্যে চিন্তা বাড়াচ্ছে কলকাতা। কারণ পজিটিভিটি রেটে এই মুহূর্তে দেশের শীর্ষ কলকাতা। জেলাভিত্তিক পজিটিভিটি রেটে কলকাতা রয়েছে ২ নম্বরে। মহানগরে এক সপ্তাহে ধরা পড়ল ৬০ শতাংশের বেশি পজিটিভিটি।

এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। মঙ্গলবার রাজ্যে দৈনিক সংক্রমণ ছিল ২১ হাজারের বেশি। মৃত্যু হয়েছিল ১৯ জনের। একদিনে কলকাতায় সংক্রমিত হয়েছিলেন ৬০০০ এর বেশি মানুষ।

কলকাতার করোনা পরিস্থিতি নিয়ে গত সপ্তাহেই উদ্বেগ প্রকাশ করেছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। আজ ফের একই উদ্বেগ প্রকাশ করা হল কেন্দ্রের তরফে।

বলা হচ্ছে সাপ্তাহিক পজিটিভিটি রেটে গোটা দেশের শহরগুলির মধ্যে শীর্ষে রয়েছে কলকাতা। দেশের আর যেসব শহর নিয়ে কেন্দ্রের উদ্বেগ রয়েছে তার মধ্যে রয়েছে মুম্বই, বেঙ্গালুরু আরবান, থানে, কলকাতা, চেন্নাই, পুনে।

এইসব জায়গাগুলিতে শুধুমাত্র ওমিক্রন বাড়ছে শুধু নয়, যারা ওমিক্রন আক্রান্ত হচ্ছেন তাদের মধ্য়ে মৃত্যুর হারও বাড়ছে।

যেসব রাজ্যে এই মুহূর্তে ওমিক্রন বাড়ছে তার মধ্যে প্রথমেই রয়েছে মহারাষ্ট্র, দ্বিতীয় স্থানে পশ্চিমবঙ্গ। এর পরেই রয়েছে দিল্লি, তামিলনাড়ু, কর্ণাটক, উত্তরপ্রদেশ, কেরল ও গুজরাট। উত্তর প্রদেশে গত সপ্তাহের তুলনায় করোনা সংক্রমণের হার ১৪ শতাংশ বেড়েছে। ফেব্রুয়ারিতে উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনের কথা মাথায় রাখলে এই পরিসংখ্যান খুবই গুরুত্বপূর্ণ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে তরফে জানানো হয়েছে, গত এক সপ্তাহে মুম্বইয়ে পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ২৬.৯ শতাংশ, বেঙ্গালুরু আরবানে ১২.২৯ শতাংশ, থানেতে ৩১.৫৪ শতাংশ, কলকাতায় এই হার ৬০.২৯ শতাংশ লক্ষ্য করা গিয়েছে। অর্থাত্ কলকাতায় সংক্রমণ বাড়ছে খুব দ্রুত। এবারও মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা বেশি। উদ্ধব ঠাকরের রাজ্যে পজিটিভিটির হার ২২.৩৯ শতাংশ, দিল্লিতে ২৩.১ শতাংশ, বাংলায় এই হার ৩২.১৮ শতাংশ। -zee24