সোমবার, ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

মহাকাশে নববর্ষ উদ্‌যাপন করেছেন ১০ জন নভোচারী

News Sundarban.com :
জানুয়ারি ৩, ২০২২
news-image

ঘুরে–বেড়িয়ে নববর্ষ উদ্‌যাপনের শখ অনেকেরই। তাই সুযোগ পেলে নতুন বছরের শুরুটা কাটাতে বিভিন্ন এলাকায় সফরে যান পর্যটকেরা। কিন্তু মহাকাশে নববর্ষ উদ্‌যাপনের সুযোগ কজন পান? এদিক থেকে নভোচারীরা ভাগ্যবান।

এবার যেমন মহাকাশে নববর্ষ উদ্‌যাপন করেছেন ১০ জন নভোচারী। এটি মহাকাশযাত্রার ইতিহাসে একটি রেকর্ড। রাশিয়ার সংবাদমাধ্যম তাসের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। দেশটির মহাকাশ সংস্থা রসকসমস  শনিবার জানিয়েছে, নববর্ষ উদ্‌যাপনের সময় আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ছিলেন সাত নভোচারী আর চীনের তিয়ানগং মহাকাশ স্টেশনে ছিলেন তিন নভোচারী। দুই মহাকাশ স্টেশনে ১০ নভোচারী খ্রিষ্টীয় নববর্ষ উদ্‌যাপন করেছেন।

রসকসমসের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, মনুষ্যবাহী মহাকাশ অনুসন্ধানের ইতিহাসে এটাই ছিল কক্ষপথে সবচেয়ে জমজমাট নববর্ষ উদ্‌যাপনের ঘটনা। গত ২১ বছরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৮৩ নভোচারী নববর্ষ উদ্‌যাপনের সুযোগ পেয়েছেন।

এর মধ্যে কয়েকজন নভোচারী একাধিকবার মহাকাশে নববর্ষ উদ্‌যাপন করেছেন। তাঁদের মধ্যে রাশিয়ার নভোচারী আন্তন শকাপলরভ চারবার মহাকাশে নববর্ষ উদ্‌যাপন করলেন। তিনি ২০১২, ২০১৫, ২০১৮ ও ২০২২ সালের নববর্ষ মহাকাশে কাটিয়েছেন।