বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নিলামে তোলা হচ্ছে ম্যারাডোনার ব্যবহৃত নানা স্মরণিকা

News Sundarban.com :
ডিসেম্বর ১৭, ২০২১
news-image

২০২০ সালের ২৫ নভেম্বর পৃথিবীর মায়া কাটিয়েছেন ডিয়েগো ম্যারাডোনা। কদিন আগেই কিংবদন্তির প্রথম মৃত্যুবার্ষিকীও পালন করা হলো। তবে প্রিয় ফুটবলারকে স্মরণ করার আরও ভালো সুযোগ পাচ্ছেন ভক্তরা। নিলামে তোলা হচ্ছে ম্যারাডোনার ব্যবহৃত নানা স্মরণিকা। আগামী রোববার অনলাইনে আয়োজিত হবে ম্যারাডোনার ব্যবহৃত নানা পণ্যের নিলাম।

‘টেন অকশন’ নাম দিয়ে একটি নিলামের ওয়েবসাইটে হবে নিলাম। সবাই অনলাইনে সরাসরি তাতে অংশ নিতে পারবেন। ম্যারাডোনার সংগ্রহের বিভিন্ন জিনিস নিলামে তোলার সিদ্ধান্ত তাঁর উত্তরাধিকাররা নিয়েছেন। শেষ জীবনে বেশ কিছু দায় ছিল ম্যারাডোনার। সে দায় ও অন্যান্য কিছু খরচ মেটাতেই ম্যারাডোনার সংগ্রহ থেকে ৮৭টি পণ্য নিলামে তোলা হচ্ছে।

এ ব্যাপারে নিলামের স্বত্বাধিকারী আদ্রিয়ান মেরকাদো বলেছেন, ‘পাঁচ সন্তান (স্বীকৃতি পাওয়া সন্তানেরা) তাদের আইনজীবীদের মাধ্যমে এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। এর ফলেই এভাবে অর্থ সংগ্রহ করা সম্ভব হচ্ছে। এটা শুধু খরচ মেটানোর জন্যই করা হচ্ছে। এখানে অনেক জিনিস আছে, যেগুলোর নস্টালজিক মূল্য অনেক।’নিলামে সবচেয়ে দামি বস্তু হিসেবে আস্ত একটি বাড়ি রাখা হয়েছে। বুয়েনস এইরেসের কাছে মা–বাবাকে একটি বাড়ি উপহার দিয়েছিলেন ম্যারাডোনা। সে বাড়িটি নিলামে তোলা হয়েছে। প্রারম্ভিক মূল্য ধরা হয়েছে ৯ লাখ ডলার। একটি বিএমডব্লু ৭৫০ মডেলের গাড়িও আছে, যা নিয়ে একবার মাঠেই ঢুকে পড়েছিলেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক। এ গাড়ির নিলাম শুরু হবে ২ লাখ ২৫ হাজার ডলারে। আরও দুটি গাড়ি নিলামে তোলা হচ্ছে। ১ লাখ ৬৫ হাজার ডলারে নিলাম শুরু হবে আরেকটি বিএমডব্লুর।

ফিদেল কাস্ত্রোর সঙ্গে ছবি (প্রারম্ভিক মূল্য ৪০০ ডলার) মেরিলিন মনরোর ছবি (৩০০), হ্যান্ড অব গডের মুহূর্তের ছবি (২০০), অনেকগুলো হ্যাট, জুতা, টি–শার্ট, জার্সি, একটি গিটার (১০০০ ডলার) ও জিম সরঞ্জাম আছে। এ ছাড়া ম্যারাডোনার বিখ্যাত সিগারগুলোও নিলামে তোলা হয়েছিল। কিন্তু ৮৭টি পণ্যের মধ্য থেকে এরই মধ্যে তিনটি পণ্য সরিয়ে নেওয়া হয়েছে। এর মধ্যে সেই সিগারও আছে।

মারকাদোর আশা, ম্যারাডোনা–ভক্তরা সবাই নিলামে হাজির হয়ে উদ্যোগটা সফল করে তুলবেন, ‘কোনো সন্দেহ নেই, ডিয়েগোর বড় ভক্তরা; আমার মতে যারা এই নিলামে অংশ নেবে, তারা স্মরণিকা হিসেবে কিছু না কিছু নিতে পারবে। আমার ধারণা, অন্তত ১০, ১৫ বা ২০ হাজার মানুষ এই ইভেন্ট দেখবে, কে জানে আরও বেশি হয়তো। আমি আশা করছি ব্যতিক্রমী কিছু হবে, ডিয়েগো আজীবন আমাদের যেমনটা দেখিয়েছেন।’