মঙ্গলবার, ১১ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

টি-টোয়েন্টির ওপর ভরসা করেই অলিম্পিকে জায়গা করে নিতে মরিয়া আইসিসি

News Sundarban.com :
ডিসেম্বর ১৩, ২০২১
news-image

দীর্ঘদিন ধরেই অলিম্পিক গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তির চেষ্টায় বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। ২০২৮ সালে অলিম্পিকের আসর বসবে আমেরিকার লস অ্যাঞ্জেলেস শহরে। সেই গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তির বিষয়ে এখনও আশাবাদী আইসিসি। ‘অ্যাডিশনাল স্পোর্টস’ হিসেবে হলেও ক্রিকেটকে অন্তর্ভুক্তির চেষ্টা চালিয়ে যাচ্ছে আইসিসি।

অলিম্পিক সংস্থার পক্ষ থেকে ২০২৮ অলিম্পিক আসরে প্রাথমিক কর্মসূচির মধ্যে ২৮টি খেলার কথা ঘোষণা করা হয়েছে। যার মধ্যে জায়গা করে নিয়েছে স্কেট বোর্ডিং, সার্ফিং এবং স্পোর্টস ক্লাইম্বিং। এই অবস্থায় দাঁড়িয়েও আইসিসি আশাবাদী শেষ বেলাতে লস অ্যাঞ্জেলেস গেমসে ‘অ্যাডিশনাল স্পোর্টস’ হিসেবে জায়গা করে নেবে ক্রিকেট।

আইসিসির এক মুখপাত্র বলেন, ‘ক্রিকেটকে অলিম্পিকের অংশ বানানোর লক্ষ্য পাল্টে যায়নি আমাদের, এটা জেনেও যে আমাদের পৃথিবীর অনেক বড় ইভেন্টের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। ক্রিকেট কখনোই প্রাথমিক তালিকায় থাকবে না। আগামী বছর আয়োজক শহর কর্তৃক বাছাই প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত করা হবে অ্যাডিশনাল স্পোর্টস। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে ক্রিকেটও থাকবে। আমরা আশাবাদী।’

টি-টোয়েন্টির ওপর ভরসা করেই অলিম্পিকে জায়গা করে নিতে মরিয়া আইসিসি। অনেকেই মনে করেন, অলিম্পিকে জায়গা পেতে আমেরিকাকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেয়া হয়েছে। ২০২৪ সালের টি- টোয়েন্টি বিশ্বকাপ আসর বসবে মার্কিন যুক্তরাষ্ট্রে।