শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শনিবার বিজয় মিছিল করে ঘরে ফিরে যাওয়া শুরু করলেন কৃষকরা

News Sundarban.com :
ডিসেম্বর ১১, ২০২১
news-image

আন্দোলন স্থগিত করার কথা ঘোষণা করেছিলেন কৃষকরা বৃহস্পতিবার। ঠিক ছিল শুক্রবার বিজয় মিছিল করবেন তারা। কিন্তু মর্মান্তিক চপার দুর্ঘটনায় সস্ত্রীক বিপিন রাওয়াত সহ ১২ জন সেনার মৃত্যুর খবর আসার পর সিদ্ধান্ত বদল করেন কৃষকরা। শনিবার বিজয় মিছিল করে সিঙ্ঘু, টিকরি, গাজিয়াবাদ থেকে একে একে ঘরে ফিরে যাওয়া শুরু করলেন কৃষকরা।

সিঙ্ঘু সীমান্তে অবস্থানকারী কৃষকরা কুণ্ডলী -মানেসার- পালওয়াল এক্সপ্রেসের কাছে বিজয় উৎসব পালন করেন। ভাংড়া নাচের পাশাপাশি এদিন স্লোগান দিতে দেখা যায় তাদের। এরপরে ট্র্যাক্টরে চেপে পাঞ্জাবের উদ্দেশ্যে রওনা দেন তারা।টিকরি সীমান্তে অবস্থানকারী কৃষকরা বাহাদুরগড়ের কিসান চকে জমায়েত করেন সকালে।

গাজিয়াবাদ সীমানায় আন্দোলনকারী কৃষকরা বিজয় মিছিলে শামিল হন। এতদিন আন্দোলন চলাকালীন গোটা এলাকা ঘিরে রেখেছিল পুলিশ। এদিন ব্যারিকেড তুলে নেওয়ার কাজও শুরু করে দেওয়া হয়েছে।পঞ্জাব সহ বেশ কয়েকটি রাজ্য থেকে দিল্লি সীমান্তে গিয়ে আন্দোলন শুরু করেছিলেন হাজার হাজার কৃষক।

দীর্ঘ এই আন্দোলনে গরম, ঠাণ্ডা এবং করোনাভাইরাসের আক্রমনে বহু কৃষকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ বৈঠকে বসার পর কৃষকরা আন্দোলন তুলে নিয়েছেন। শনিবার থেকে তারা বাড়ি ফিরে যেতে শুরু করেছেন। ফলে পাঁচ রাজ্য ভোটের আগে স্বস্তিতে মোদী সরকার।