রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

এই মুদ্রাগুলি থেকে অনায়াসে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন

News Sundarban.com :
ডিসেম্বর ১০, ২০২১
news-image

আমাদের অনেকের কাছেই ৫ টাকা এবং ১০ টাকা আছে। এই সকল ভারতীয় মুদ্রাগুলি থেকে আপনি চাইলে বিক্রি করলে লাখপতি হতেই পারেন। বাড়িতে বসেই অনায়াসে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। তবে এর জন্য আপনাকে শুধু নিশ্চিত করতে হবে যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) দ্বারা জারি করা নির্দিষ্ট মানদণ্ডের সঙ্গে মিলতে হবে।

এই সকল মুদ্রা অনলাইনে বিক্রি করে আপনি ১০ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারেন। নোট এবং এই সকল মুদ্রা বিক্রির জন্য আপনি এমন ওয়েবসাইটগুলি দেখতে পারেন যেগুলি খুব হাই ভ্যালুর দাম পাওয়া যাবে।

সংবাদমাধ্যমে বলা হয়েছে অনেক ওয়েবসাইটেই পুরনো কয়েন ও নোট নিলামে তোলা হচ্ছে। যেসব ৫ টাকা কিংবা ১০ টাকার কয়েনে বৈষ্ণো দেবীর ছবি থাকবে সেগুলি বিক্রি করলেই বিপুল টাকা পাওয়ার সম্ভআবনা রয়েছে। এই কয়েনগুলির সম্পর্কে ২০০২ সালে নির্দেশিকা জারি করা হয়েছিল এবং ই-কমার্স সাইটগুলিতে ইদানীং প্রচুর চাহিদা দেখা গেছে। Quickr বা Olx-এর মতো প্ল্যাটফর্মে বিক্রি করতে পারেন। কীভাবে পুরানো নোট এবং কয়েন বিক্রি করবেন দেখুন-

আপনি যে মুদ্রা বিক্রি করতে চান তার একটি পরিস্কার ছবি তুলুন। এরপর ইবে বা ওএলএক্সে আপলোড করুন। সেখানে কোম্পানি আপনার বিজ্ঞাপন ফিচার করবে। আগ্রহী ব্যক্তিরা, যারা পুরানো নোট এবং কয়েন কিনতে চান তারা বিজ্ঞাপনটি প্রকাশের সঙ্গে সঙ্গেই আপনার সঙ্গে যোগাযোগ করবেন।
এরপর আলোচনার মাধ্যমে চুক্তি করে ঠিক করতে পারেন। যদিও এই বছরের অগস্টে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অনলাইনে পুরানো নোট এবং কয়েন বিক্রি এবং কেনার বিষয়ে সতর্কতা বার্তা জারি করেছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এই জাতীয় বিষয়ে ডিল করে না এবং কখনও কোনও ধরনের চার্জ/কমিশন চায় না।

আরবিআই এই ধরনের লেনদেনে তার পক্ষে চার্জ/কমিশন সংগ্রহ করার জন্য কোনো প্রতিষ্ঠান/ফার্ম/ব্যক্তি ইত্যাদিকে অনুমোদন দেয়নি।-zee24