সোমবার, ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

১ জানুয়ারি থেকে সরকারি চাকরিজীবীদের সপ্তাহে সাড়ে চার দিন কার্যদিবস ঘোষণা

News Sundarban.com :
ডিসেম্বর ৭, ২০২১
news-image

বিশ্বের প্রথম দেশ হিসেবে সরকারি চাকরিজীবীদের জন্য সপ্তাহে সাড়ে চার দিন কার্যদিবস ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। কর্মঘণ্টা কমিয়ে উৎপাদন বৃদ্ধি ও কর্মীদের জীবনমান উন্নয়নে গৃহীত এই পদক্ষেপ আগামী ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

অধিকাংশ দেশে সরকারি কর্মজীবীরা সপ্তাহে পাঁচ দিন অফিস করেন। দু’দিন ছুটি থাকে। মুসলিমপ্রধান দেশগুলোতে সাধারণত শুক্রবার ও অন্যান্য দেশে রোববার সাপ্তাহিক ছুটি থাকে। তবে আমিরাতে এবার শুক্রবার অর্ধবেলা অফিস করার নিয়ম হচ্ছে। সোম থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কাজ করতে হবে।

আমিরাত সরকার মঙ্গলবার এক প্রজ্ঞাপনে জানিয়েছে, কর্মীদের কাজের মানোন্নয়ন ও কর্মজীবনের পাশাপাশি তাদের সামাজিক জীবন সুন্দর পরিবেশে কাটানোর সুযোগ দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সাপ্তাহিক কার্যদিবস ও ছুটির ক্ষেত্রেও বড় পরিবর্তন এনেছে আরব আমিরাত। সরকারি ছুটির দিন বদলে ফেলছে দেশটির সরকার। বর্তমানে আরবের দেশগুলোতে সাপ্তাহিক ছুটি শুক্র এবং শনিবার। তবে আমিরাতে নতুন বছর থেকে শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকছে না। তার পরিবর্তে রোববারকে বেছে নেওয়া হয়েছে। অর্থাৎ আগামী ১ জানুয়ারি থেকে দেশটিতে সাপ্তাহিক ছুটি শনি ও রোববার।

আরও দেখুন