বৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

শিশু বান্ধব গ্রাম গড়ে তোলার অঙ্গীকার নিয়ে সচেতনতার অভিযান

News Sundarban.com :
নভেম্বর ২৩, ২০২১
news-image
গোসাবা: ওরা কেউ সপ্তম,অষ্টম,নবম শ্রেণীর ছাত্রী। কেউ আবার দশম শ্রেণীর।বিগত দিনে নিজেরদের ক্লাসের পাঠরতা অনেক বান্ধবীরা বিয়ে হয়ে গিয়েছে। যদিও তাদের পরিবারের চাপে পড়ে ১৮ বছর বয়সের আগেই এমন ঘটনা ঘটেছে।
এমন ঘটনা বেশ কয়েকবার ঘটেছিল।এমন ঘটনায় শিশু মনে গভীর ভাবে রেখাপাত করে।এরপরই নিজেরাই উদ্যোগ গ্রহণ করে একত্রিত হয়। তাদের লক্ষ্য সমাজের বুক থেকে যেনতেন প্রকারে নাবালক-নাবালিক বিয়ে বন্ধ করা,শিশু শ্রম বন্ধ করা,শিশু পাচার বন্ধ করা।
ইতিমধ্যে প্রত্যন্ত সুন্দরবনের গোসাবা ব্লকের রাঙাবেলিয়া উচ্চমাধ্যমিক হাইস্কুলের ভাস্বতী মৃধা,অনিরুদ্ধ মৃধা,মৌবনী মাইতি,চন্দনা সরদার,মন্মথনগর হাইস্কুলের পায়েল বিশ্বাস,লাবনী বর্মন’রা একত্রিত হয়ে সচেতনতার বার্তা দিয়ে শিশু বান্ধব গ্রাম গড়ে তোলার অঙ্গীকার নিয়ে শুরু করেছে সচেতনতার অভিযান।
গত ২০২০ সালের নভেম্বর মাস থেকে শুরু হয়েছে তাদের এই প্রচেষ্টা। ইতিমধ্যে তাদের কে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এক স্বেচ্ছাসেবী সংস্থা।
এছাড়াও ওই সমস্ত ছাত্র ছাত্রীরা দলবদ্ধ ভাবে গোসাবার বিডিও র সাথে দেখা করে আবেদন জানিয়েছে ‘২০২২-২০২৩ অর্থ বর্ষে তাদের এই কর্মসূচি যেন বাজেটে অন্তর্ভুক্তি করা হয়।’
অন্যদিকে গোসাবার বিডিও ছাত্রছাত্রীদের কাছ থেকে স্মারকলিপি পেয়ে তিনি আশ্বাস দিয়েছেন।