বৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বর্ষসেরার দৌড়ে ক্রিস্টিয়ানো রোনালদো এবং নেইমারও

News Sundarban.com :
নভেম্বর ২৩, ২০২১
news-image

ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) ২০২১ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচনে খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি সোমবার নিজেদের ওয়েবসাইটে ১১ জনের তালিকা প্রকাশ করে।

২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ অগাস্ট পর্যন্ত ফুটবলারদের পারফরম্যান্সের ভিত্তিতে ফিফার একটি বিশেষজ্ঞ প্যানেল এই তালিকা তৈরি করেছে। একই সঙ্গে বর্ষসেরা নারী ফুটবলারের সম্ভাব্য ১৩ জনের তালিকাও প্রকাশ করেছে ফিফা।

পুরুষ খেলোয়াড়ের তালিকায় স্বাভাবিকভাবেই আছেন কোপা জিতে আর্জেন্টিনার শিরোপা খরা কাটানোর নায়ক লিওনেল মেসি। তালিকায় আছেন সিআরসেভেন খ্যাত ক্রিস্টিয়ানো রোনালদো এবং নেইমারও। তাদের সঙ্গে বর্ষসেরার দৌড়ে আরও আছেন ইতালির জর্জিনহো, ‘গোলমেশিন’ খ্যাত রবের্ত লেভানদোভস্কি, ফরাসি প্লেমেকার কিলিয়ান এমবাপ্পে ও করিম বেনজেমার মতো তারকারা।

সেরা হওয়ার সম্ভাবনার এই তালিকার ১১ খেলোয়াড়ের মধ্যে সবচেয়ে এগিয়ে মেসি। বার্সেলোনার হয়ে গেল মৌসুমটা দলীয় ব্যর্থতা থাকলেও ব্যক্তিগত নৈপুণ্যে বরাবরের মতোই উজ্জ্বল তিনি। একইভাবে জাতীয় দলের হয়েও ছিলেন অন্য যেকোনো সময়ের চেয়ে সফল। কারণ ব্রাজিলকে তাদের নিজেদের মাঠে হারিয়ে ২৮ বছরের শিরোপা খরা কাটায় আর্জেন্টিনা। আর এই সাফল্যে সামনে থেকে নেতৃত্ব দেন মেসি। পুরো কোপায় নিজে করেন চার গোল, অন্যকে দিয়ে করান পাঁচ গোল। তিনি এই পর্যন্ত রেকর্ড ছয়বার ফিফা বর্ষসেরা পুরস্কার জিতেছেন।

আরও দেখুন