বৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

তৃণমূলে যোগ দিলেন বিজেপি ঘনিষ্ঠ আদিবাসী নেতা সুনীল সোরেন

News Sundarban.com :
নভেম্বর ২২, ২০২১
news-image

বীরভূম জেলা তৃণমূলের সভাপতি অনুব্রত মণ্ডলের  মাস্টারস্ট্রোক। দেউচা পাচামি কয়লা খনির আগেই এবার তৃণমূলে যোগ দিলেন বিজেপি ঘনিষ্ঠ আদিবাসী নেতা সুনীল সোরেন।

এই আদিবাসী নেতাকে দলে টেনে শাসকদল কয়েক ধাপ এগিয়ে গেল বলেই মনে করছে রাজনৈতিক মহল। সোমবার দেউচা পাচামি নিয়ে রাজ্য সরকারের প্যাকেজের ভূয়সী প্রশংসা করেন অনুব্রত মণ্ডল । তিনি বলেন, “এমন প্যাকেট কেউ দেবে না।” সুনীল সোরেন, “আমরা বারবার দেউচা পাচামি কয়লা খনি নিয়ে রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছিলাম। বলেছিলাম লিখিত আকারে প্যাকেজ ঘোষণা করা হোক।

সেইমতো রাজ্য সরকার গত শুক্রবার লিখিত আকারে প্যাকেজ আমাদের হাতে তুলে দিয়েছে। এই নিয়ে আমরা আগামিদিনে সকলের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত জানাব।” নজরে দেউচা পাচামি কয়লা খনি প্রকল্প। মুখ্যমন্ত্রীর প্যাকেজ ঘোষণার পরই আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে করেন জেলা প্রশাসনের আধিকারিকরা। সরকারের ত্রাণ ও পুর্নবাসন প্যাকেজ ঠিক কী রকম? বৈঠকে বিস্তারিতভাবে তা তুলে ধরা হয়। আদিবাসী নেতা জানান, গ্রামের সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।  দেশের অন্য়তম বড় কোল ব্লক। বীরভূমের মহম্মদ বাজারের দেউচা পাঁচামিতে মাটির নিচে বিপুল পরিমাণ কয়লা হদিশ মিলেছে। স্রেফ জেলা কিংবা রাজ্য নয়, সেখানকার কয়লা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে।

প্রকল্প রূপায়িত হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান হবে এক লক্ষেরও বেশি মানুষের। বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেছেন, “সিঙ্গুরের মতো জেদাজেদি হবে না। সকলের আস্থা অর্জন করেই শিল্প স্থাপনের কাজ হবে। রাজ্য সরকার পুনর্বাসনের প্যাকেজ ঘোষণা করেছে তারপর কারও কোনও বক্তব্য থাকলে তা শোনা হবে। কোনও ইগোর ব্যাপার নেই। প্রকল্প রূপায়িত হলে বিদ্যুতের দাম কমে যাবে। রাজ্যের মানুষের সুবিধা হবে।”  -zee24