বৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বাড়িতে সন্তানের সঙ্গে তার মাতৃভাষায় কথা বলুন : স্বরাষ্ট্রমন্ত্রী

News Sundarban.com :
নভেম্বর ১৩, ২০২১
news-image

দেশিয় ভাষাকে শক্তিশালী করতে হবে। বাড়িতে সন্তানের সঙ্গে তার মাতৃভাষায় কথা বলুন। এর মধ্যে কোনও লজ্জা নেই। আমাদের মাতৃভাষা আমাদের গর্বের বিষয়। শনিবার বারাণসীতে অখিল ভারতীয় রাজভাষা সম্মেলনে এমনটাই আহ্বান জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুধু এখানেই থেমে থাকেননি শাহ। বলেন, আমি গুজরাটি হলেও হিন্দিকে বেশি ভালোবাসি।বারাণসীতে আয়োজিত রাজভাষা সম্মেলনে অমিত শাহ আরও বলেন, ২০১৯ আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম রাজভাষা সম্মেলনকে দিল্লির বাইরে নিয়ে যাওয়া হবে। কারণ আমাদের মনে হয়েছিল, রাজভাষার বিষয়টি রাজধানীর বাইরে নিয়ে যাওয়া উচিত। সেটাই করেছি। ১৮৯৩ সালে একটি বিতর্ক হয়েছিল, শিক্ষার মাধ্যম কী হবে। এনিয়ে প্রবল মতভেদ হয়। এনিয়ে আন্দোলনও হয়েছিল ,সেসময় কাশীর কিছু পণ্ডিত দাবি করেছিলেন শিক্ষার মাধ্যম মাতৃভাষা হওয়া উচিত হিন্দি।

তত্কালীন লেফটেন্যান্ট গভর্নর তা মেনেও নিয়েছিলেন। সেসময় উর্দুকে বেশি  গুরুত্ব দেওয়া হতো কিন্তু তা বদলে হাওয়া হিন্দির দিকে ঘুরে যায়। হিন্দির শব্দকোষ ব্যাকরণ তৈরির কাজ কাশী থেকেই শুরু হয়েছিল।সম্মেলনে শাহ আরও বলেন, হিন্দির ব্যাকরণ, হিন্দি ভাষার ইতিহাস এই শহর থেকেই রচনা করা হয়েছিল। হিন্দির পাঠক্রম কেমন হবে তার পরিকল্পনা এখানে বসেই করেছিলেন মদন মোহন মালব্য।

আর তুলসী দাসকে কীভাবে ভুলব। উনি যদি হিন্দিতে রাম চরিত মানস না লিখতেন তাহলে হয়তো আজ রামায়ণটাই লুপ্ত হয়ে যেত। এই রামায়ণ-ই আমাদের শিক্ষা দেয় আদর্শ সমাজ কীরকম হবে, আদর্শ পিতা-মাতা-স্ত্রী কেমন হবে? আদর্শ শত্রুও কেমন হবে তাও মিলবে রামায়ণে।-zee24