বৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

অপুষ্টির শিকার :৬ মাস থেকে ৬ বছরের শিশুদের অপুষ্টি বেড়েছে ৯১ শতাংশ

News Sundarban.com :
নভেম্বর ৮, ২০২১
news-image

কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রকে করা এক আরটিআই-এ উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য।দেশে অপুষ্টির শিকার লাখ লাখ শিশু। দেশের অপুষ্টির শিকার ৩৩ লাখ শিশু। এদের অর্ধেকের অবস্থা গুরুতর। যেসব রাজ্যে এই ধরনের শিশুর সংখ্য়া বেশি তাদের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, বিহার ও গুজরাট। পিটিআইয়ের করা এক আরটিআই-এ কেন্দ্র জানিয়েছে দেশের ১৭,৭৬,৯০২ শিশু গুরুতর অপুষ্টির শিকার। ১৫,৪৬,৪২০ জন শিশু ভুগছে কমবেশি অপুষ্টিতে। এই হিসেব এবছর অক্টোবর মাসের।দেশের ৩৪ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের ওই পরিসংখ্য়ানে দেখা যাচ্ছে ৬ মাস থেকে ৬ বছরের শিশুদের মধ্য়ে গত এক বছরে অপুষ্টি বেড়েছে ৯১ শতাংশ।

আরটিআই-এর জবাবে কেন্দ্র জানিয়েছে, মহারাষ্ট্রে অপুষ্টির শিকার ৬.১৬ লাখ শিশু। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বিহার। সেখানে সেখানে অপুষ্টির শিকার ৪.৭৫ লাখ শিশু। তৃতীয় স্থানে থাকা গুজরাটে অপুষ্টির শিকার ৩.২০ লাখ শিশু।

এনিয়ে চাইল্ড রাইটস, ক্রাই-এর মতো সংস্থার ব্য়াখ্যা, দেশের আর্থ সামাজিক সব ক্ষেত্রে প্রভাব ফেলেছে করোনা সংক্রমণ।

ক্রাইয়ের সিইও পুজা মারওয়া এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্টানগুলি বহুদিন বন্ধ থাকার কারণে আইসিডিএস ও মিড ডে মিলের মতো পরিষেবা বন্ধ। দারিদ্রের মধ্যে থাকা শিশুদের এই পরিস্থিতি কঠিন প্রভাব ফেলেছে।-zee24