শুক্রবার, ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

করোনা কে গ্রাস করবে ময়ূর

News Sundarban.com :
অক্টোবর ১১, ২০২১
news-image

নিজস্ব প্রতিনিধি,ক্যানিং – ক্যানিং থানার অন্তর্গত অশ্বথ্থ তলা পোড়ামূড়া গ্রাম। এই গ্রামেরই গ্রামবাসীরা মিলিত ভাবেই দুর্গোৎসবের আয়োজন করেন প্রতিবছর। এবছর ষষ্ঠ বর্ষে পদার্পণ করলো প্রত্যন্ত গ্রামবাসীদের এই দুর্গোৎসব।বর্তমানে করোনার তান্ডব চলছে।

আগামী দিনে আসতে চলছে করোনা মহামারীর তৃতীয় ঢেউ। সেই করোনা কে প্রতিহত করে সুস্থ পরিবেশ গড়ে তুলতে বদ্ধ পরিকর পোড়ামূড়া গ্রামবাসীরা। সরকারী বিধিনিষেধ মেনে গ্রামের অশ্বথ্থ গাছের তলায় আয়োজন হয়েছে ষষ্ঠ বর্ষের দুর্গোৎসব।মা দুর্গাকে আহ্বান জানিয়ে করোনামুক্ত করার ডাক দিয়েছেন মিলিত গ্রামবাসীরা। তাদের এবছের থীম করোনা বিনাশ যঞ্জ।আর সেই কারনেই সহস্র লোচন যুক্ত ময়ূরের আদলে তৈরী হয়েছে মন্ডপ।

পুজো কমিটির সম্পাদক বুদ্ধিশ্বর সরদার জানিয়েছেন ‘আমাদের জাতীয় পাখি ময়ূর।ময়ূর সমস্ত ধরনের সাপ,কীট,পতঙ্গ খেয়ে সমাজকে মুক্ত করে তোলে। দেবী জগৎজননী কার্ত্যায়ণী মায়ের কাছে আমাদের প্রার্থনা, কার্তিকের বাহন সেই ময়ূর যাতে করে করোনাকে গ্রাস করে বিনাশ করে এবং সুস্থ সাবলীল সচেতন সমাজ গড়ে তোলেন সেই ভাবনা কে তুলে ধরার জন্য আমাদের মন্ডপ তৈরী হয়েছে।’

অশ্বথ্থতলা ও পোড়ামূড়া দুর্গোৎসব কমিটির সভাপতি প্রদীপ নস্কর জানিয়েছেন ‘করোনা কে প্রতিহত করতে আমাদের পূজো মন্ডপে প্রতিমা দর্শনের জন্য বাধ্যতামূলক ভাবেই মাস্ক ব্যবহার করতে হবে দর্শনার্থীদের। এছাড়াও আমাদের মন্ডপে সামাজিক দুরত্ববিধি মেনেই প্রতিমা দর্শনের সুযোগ করে দেওয়া হবে দর্শনার্থীদের,পাশাপাশি আমাদের মন্ডপে পর্যাপ্ত পরিমাণ মাস্ক,ও স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে।“

কমিটির অন্যান্য সদস্য নবকুমার নস্কর,শংঙ্কর সরদার,জয়দেব সরদার’র জানিয়েছেন ‘বাঙালীর বৃহত্তম উৎসব দুর্গাপূজো।করোনাকালে সেই উৎসব যাতে করে বেদনাদায়ক হয়ে না ওঠে সেইদিকে নজর রেখে আমরা গ্রামবাসীরা মায়ের আরাধনায় ব্রতী হয়েছি। পাশাপাশি আন্দের মধ্যে কাটাতে চাই উৎসবের দিনগুলো।