শুক্রবার, ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

প্রবল বর্ষন আর জলমগ্নের কারণে সফলতা এল না পোলিও কর্মসূচিতে

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৯, ২০২১
news-image

নিজস্ব প্রতিনিধি,ক্যানিং – বুধবার ছিল পোলিওর শেষ দিন। শেষ দিনও লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হল না জলমগ্ন দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং ২ নম্বর ব্লকের। গত রবিবার থেকে শুরু হয়েছে পালস্ পোলিও কর্মসূচি। চার দিন ধরে চলবে এই কাজ। ফলে বুধবার ছিল তার শেষ দিন। শেষ দিনেও এলাকায় গিয়ে দেখা গেল বহু মানুষ পোলিও খাওয়াতে বাচ্চাকে নিয়ে উপস্থিত হচ্ছেন বিভিন্ন জলমগ্ন এলাকা পার করে। কখনো কখনো আশা কর্মীরাও হাটু জলে নেমে দিচ্ছেন পোলিও।

প্রবল বৃষ্টির কারণে গত কয়েকদিন ধরে যে জলস্ফীতি হয়েছে তাতে দক্ষিণ ২৪ পরগনা বিভিন্ন এলাকা ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত।ক্ষতিগ্রস্ত এলাকায় চলছিল পোলিও কর্মসূচি। আর সেই কর্মসূচি সফল করতে আশা কর্মীরা ঝাঁপিয়ে পড়েছেন সর্বত্র। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং দু’নম্বর ব্লকে মোট ৩৬ হাজার শিশুকে পোলিও খাওয়ানোর কথা ছিল।

যাদের বয়স শূন্য থেকে ৫ বছরের মধ্যে। প্রথম দিন ১২০০০ দ্বিতীয় ১১০০০দিন তৃতীয় দিন ১০০০০ এর কাছাকাছি শিশুকে পোলিও খাওয়ানো হলেও  কর্মসূচী সফল করা সম্ভব হল না। যে সমস্ত শিশুরা পোলিও পেল না তাদেরকে নতুন করে দিন ঠিক করে পোলিও দেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফ থেকে।

সেইমতো আগামী শুক্রবার একটি ক্যাম্প তৈরি করা হবে। ইতিমধ্যেই যে সমস্ত শিশুরা পোলিও খায়নি তাদের লিস্ট তৈরি করার কাজ শুরু করেছে এএনএম নার্সিং কর্মীরা। সেই লিস্ট ধরে সমস্ত শিশুদের কে পোলিও খাওয়ানোর কাজ করা হবে আগামী দিনেএমনটাই জানান ব্লক স্বাস্থ্য আধিকারিক হরিপদ মাঝি।