বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আগামী ২৮ সেপ্টেম্বর গোসাবা ও সাগরের উপরে প্রভাব পড়বে গুলাবের

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৫, ২০২১
news-image

বাংলাতেও এর প্রভাব পড়তে পারে চিন্তা করে লালবাজারে খোলা হয়েছে একটি ইউনিফায়েড কমান্ড কন্ট্রোল সেন্টার। ওড়িশার দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব। রবিবার  বিকেলে আছড়ে পড়তে পারে গুলাব। এর অভিমুখ হবে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ। ওই সেন্টারে পুলিসের পাশাপাশি থাকবে দমকল, সিইএসই, কেএমসি, পিডবলিউডি-র আধিকারিকরা।  কন্ট্রোল রুমের দায়িত্বে থাকবেন একজন কমিশনার ও একজন ডিসি। শনিবার রাত ১২টা থেকেই কাজ শুরু করে দেবে কন্ট্রাল রুমটি।

ইয়াসের সময় নবান্নে খোলা হয়েছিল কন্ট্রোল রুম। সেখানে সারা রাত কটিয়ে ছিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়।  এবার লাল বাজারে খোলা হয়েছে কন্ট্রোল রুম। যে কোনও পরিস্থিতি মোকাবিলায় ৩টি শিফটে ২২টি করে টিমকে তৈরি রাখা হয়েছে।

দুর্যোগের সময়ে যে ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে এমন বন্যাপ্রবণ এলাকার তালিকা তৈরি করতে বলা হয়েছে টিমকে। সেনাবাহিনী, এনডিআরএফ, এনসিসি, রেল, মেট্রো-সহ বিভিন্ন হাসপাতালে যোগাযোগের তালিকা তৈরি রাখতে বলা হয়েছে নোডাল অফিসারদের। ত্রাণ সামগ্রী, বোট, ত্রাণ শিবিরের জন্য ক্লাব, কমিউনিটি হল স্কুল দেখা রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, আবহাওয়া দফতরের পূর্বভাস অনুয়ায়ী আগামী ২৮ সেপ্টেম্বর গোসাবা ও সাগরের উপরে প্রভাব পড়বে গুলাবের। এর ফলে ২৭ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ওইসব এলাকায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  এরজন্য ওইসব এলাকা থেকে রবিবার থেকে লোকজনকে সরানোর কাজ শুরু হবে।

মত্সজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এসডিও ও বিডিও অফিস থেকে ত্রাণ ও উদ্ধারের সব কাজ নিয়ন্ত্রণ করা হবে। রাজ্য বিদ্যুত্ দফতরকে সতর্ক থাকবে বলা হয়েছে। জল, ত্রিপল, চালের মজুত বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে।-zee24