শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

লক্ষীর ভান্ডার প্রকল্পে রাজ্যে প্রথম দক্ষিণ ২৪ পরগনা জেলা

News Sundarban.com :
আগস্ট ২৫, ২০২১
news-image

বিশ্লেষণ মজুমদার, ক্যানিং – বেশ কয়েকদিন ধরে চলছে দুয়ারে সরকার কর্মসূচি। আর এই কর্মসূচির মধ্যে নতুন ভাবে অন্তর্ভুক্ত হয়েছে লক্ষীর ভান্ডার প্রকল্প। ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনা জেলায় লক্ষীর ভান্ডার প্রকল্পে প্রায় ১৫ লক্ষ মানুষ আবেদন করেছেন। যা সারা জেলার মধ্যে সর্বাধিক। এমনটাই দাবি দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের।

উল্লেখ্য শহর থেকে সুন্দরবন সর্বত্রই চলছে লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন জমা দেওয়ার কাজ। রাজনৈতিক রঙ না দেখেই প্রতিটি নারীরা যাচ্ছেন এই প্রকল্পে অন্তর্ভুক্ত হওয়ার জন্য। প্রতিদিন হাজার হাজার মানুষের লাইন পড়ছে শুধুমাত্র লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্যই।জেলা প্রশাসন সূত্রে খবর, লক্ষীর ভান্ডার প্রকল্পে পশ্চিম মেদিনীপুরের প্রায় সাড়ে সাত লক্ষ মানুষ আবেদন করেছেন। পূর্ব মেদিনীপুরের সাত লক্ষ মানুষ এই প্রকল্পে অন্তর্ভুক্ত হওয়ার জন্য সরকারের কাছে আবেদন করেছেন।

এছাড়া উত্তর ২৪ পরগনার নয় লক্ষ ও মুর্শিদাবাদের বারো লক্ষ মানুষ এই প্রকল্পে অন্তর্ভুক্ত হওয়ার জন্য দুয়ারের সরকার প্রকল্পে এসেছেন। অন্যদিকে দক্ষিণ ২৪ পরগনায় ইতিমধ্যেই ১৫ লক্ষ্য অতিক্রম করেছে। যা সারা রাজ্যের মধ্যে প্রথম।

দক্ষিণ ২৪ পরগনায় এই লক্ষী ভান্ডার প্রকল্প ছাড়া সরকারের অন্যান্য প্রকল্পে বিশেষ করে স্বাস্থ্যসাথী প্রকল্পে দু লক্ষ ৫৮ হাজার, জাতিগত শংসাপত্র এক লক্ষ এগারো হাজার , খাদ্যসাথী ৮০ হাজার, ১০০ দিনের কাজে ৪২ হাজার ও অন্যান্য প্রকল্পে এক লক্ষ কুড়ি হাজার মানুষ আবেদন করেছেন। এ বিষয়ে জেলাশাসককে পি উলগানাথান বলেন, সরকারি প্রকল্পে ইতিমধ্যেই বহু মানুষ অন্তর্ভুক্ত হয়েছেন। আরো বেশি মানুষকে এই প্রকল্পের আওতায় আনাই অন্যতম লক্ষ্যমাত্রা।