বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নেপালের কামি রিটা শেরপা ২৫ বার এভারেস্টের চূড়ায় ওঠার রেকর্ড গড়েছেন

News Sundarban.com :
মে ৯, ২০২১
news-image

নেপালের কামি রিটা শেরপা ২৫ বার এভারেস্টের চূড়ায় ওঠার রেকর্ড গড়েছেন। গত শুক্রবার তিনি ২৫তম বারের মতো চূড়ায় উঠে তাঁর নিজেরই আগের রেকর্ড ভেঙেছেন। করোনা মহামারির কারণে গত মার্চ মাসে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে ওঠা বন্ধ ছিল। তবে তা চালু করার পর গত শুক্রবার এই চূড়ায় ওঠার প্রথম সফলতা এসেছে।

নেপালের পর্যটন কর্মকর্তা মিরা আচার্য বলেন, শেরপা কামি রিটা (৫১) আরও ১১ জন শেরপার সঙ্গে প্রচলিত দক্ষিণ–পূর্ব এলাকা দিয়ে ৮ হাজার ৮৪৮ মিটার উচ্চতার মাউন্ট এভারেস্ট জয় করেছেন। এটাই এ মৌসুমের প্রথম সফলতা।

কামি রিটা যে পথে এভারেস্ট–শৃঙ্গে উঠেছেন ওই পথে ১৯৫৩ সালে এভারেস্ট জয় করেছিলেন নিউজিল্যান্ডের পর্বতারোহী স্যার এডমন্ড হিলারি ও শেরপা তেনজিং নোরগে। পথটি এখনো এভারেস্ট পর্বতারোহীদের কাছে জনপ্রিয় পথ।

কামি এর আগে ২০১৯ সালে ২৪ বার পর্বতশৃঙ্গে উঠে রেকর্ড গড়েছিলেন। তখন তিনি বলেছিলেন, ২৫ বার পর্বতে ওঠার পর তিনি অবসরে যাবেন। গত শুক্রবার তিনি নতুন রেকর্ড গড়েছেন। নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের সাবেক প্রধান অ্যাং শেরিং শেরপার তথ্য অনুযায়ী, কামির কাছাকাছি থাকা অন্য দুজন শেরপা সর্বোচ্চ ২১ বার করে এভারেস্ট–শৃঙ্গে উঠেছেন।

নেপাল এ বছর ৪০৮ জন পর্বতারোহীকে এভারেস্টে ওঠার অনুমতি দিয়েছে।