শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পশ্চিমবঙ্গের বিধানসভার ফলাফল ঘোষণার দিন বিজয় মিছিল বের করতে পারবে না কেউইঃ হাইকোর্ট

News Sundarban.com :
এপ্রিল ২৭, ২০২১
news-image

পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশন আদেশ দিয়েছে, আগামী ২ মে রাজ্য বিধানসভার ফলাফল ঘোষণার দিন কোনো দলই বিজয় মিছিল বের করতে পারবে না। শুধু তা–ই নয়, বিজয়ী প্রার্থী বা তাঁর প্রতিনিধি যখন নির্বচনে জয়ী হওয়ার শংসাপত্র রিটার্নিং অফিসারের কাছ থেকে নিতে যাবেন, তখন ওই প্রার্থী বা তাঁর প্রতিনিধির সঙ্গে মাত্র দুজন যেতে পারবেন।

ভারতের তামিলনাড়ু রাজ্যের মাদ্রাজ হাইকোর্ট গতকাল সোমবার পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি এবং বিধানসভার নির্বাচন নিয়ে কড়া ভর্ৎসনা করেন। তারপর আজ মঙ্গলবার কমিশন এ নির্দেশ দিল।

এদিকে কলকাতা হাইকোটও আজ বলেছেন, কমিশনের এ নির্দেশ নির্বাচনের সঙ্গে যুক্ত কর্মকর্তাদের প্রয়োগ করতে হবে।

গতকাল মাদ্রাজ হাইকোর্ট নির্বাচন কমিশনকে কড়া ভর্ৎসনা করেন। আদালত বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী একমাত্র ভারতের নির্বাচন কমিশনই। দ্বিতীয় ঢেউয়ের আগে নির্বাচন কমিশন পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ না করায় ভারতজুড়ে করোনার এই বাড়বাড়ন্ত। মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে গড়া দুই সদস্যের ডিভিশন বেঞ্চ এ কথা বলেন। এ বেঞ্চের অন্য সদস্য হলেন বিচারপতি সেন্থিল কুমার রামমূর্তি।

ডিভিশন বেঞ্চ আরও বলেছিলেন, করোনা–সংক্রান্ত বিধি উড়িয়ে যখন প্রচার করছিলেন রাজনৈতিক নেতারা, তখন তাঁদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়নি নির্বাচন কমিশন। তখন কি নির্বাচন কমিশনের সদস্যরা অন্য গ্রহে ছিলেন? ডিভিশন বেঞ্চ এই মন্তব্যও করেন, কমিশনের অফিসারদের বিরুদ্ধে খুনের মামলা হওয়া উচিত।

এই আদেশ পাওয়ার পর পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশন নড়েচড়ে বসে। আজ এক আদেশে জানায়, ২ মে রাজ্যের বিধানসভার ফলাফল ঘোষণার দিন কোনো দলই আর বিজয় মিছিল বের করতে পারবে না। সমাবেশ করতে পারবে না।

পাশাপাশি কলকাতা হাইকোর্টও আজ জানিয়ে দিয়েছেন, শুধু নিষেধাজ্ঞা জারি করলেই হবে না। সেটি কতটুকু কার্যকর হচ্ছে, তা নিশ্চিত করতে হবে নির্বাচন কমিশনকে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে গড়া ডিভিশন বেঞ্চ আরও জানিয়ে দেয়, নিষেধাজ্ঞা জারি করলেই হবে না। প্রতিটি নির্বাচনী কর্মকর্তাকে কড়াভাবে তা প্রয়োগ করতে হবে। আর তার ওপর নজর রাখবে হাইকোর্ট।