বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইরানে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচের সম্প্রচারে সেন্সরের কাঁচি নারী রেফারির কারনে

News Sundarban.com :
এপ্রিল ১৮, ২০২১
news-image

ইংলিশ প্রিমিয়ার লিগ জনপ্রিয় নয়, দুনিয়ায় এমন কোনো দেশ কি আছে? ফুটবল এক নম্বর খেলা যেসব দেশে, সেসব দেশেই ইংলিশ প্রিমিয়ার লিগের জনপ্রিয়তা রীতিমতো আকাশচুম্বী। এশিয়া কিংবা মধ্যপ্রাচ্যে যেন এই জনপ্রিয়তা অন্য মাত্রা নিয়েছে গত কয়েক বছরে। কিন্তু এই মধ্যপ্রাচ্যেরই একটি দেশ, ইরানে ইংলিশ প্রিমিয়ার লিগের টেলিভিশন সম্প্রচারে ব্যাঘাত ঘটেছে অদ্ভুত এক কারণে।

ইংলিশ প্রিমিয়ার লিগে নারী রেফারিরা দায়িত্ব পালন করেন। ইরানের সমস্যাটা দেখা দিয়েছিল এই নারী রেফারিকে ঘিরেই। গত সপ্তাহে লিগের ম্যানচেস্টার ইউনাইটেড আর টটেনহাম হটস্পারের ম্যাচ সরাসরি সম্প্রচার করার সময় তাতে সেন্সরের কাঁচি চালানো হয়েছে কেবল সেই নারী রেফারি ম্যাচটিতে আছেন বলে ৯০ মিনিটের খেলাটির সম্প্রচারে বারবার বাধার সৃষ্টি করা হয়েছে।

ইরানে ফুটবল কতটা জনপ্রিয়, সেটি বলার অপেক্ষা রাখে না। এশিয়ার অন্যতম ফুটবল পরাশক্তি দেশটি বিশ্বকাপেই খেলেছে বেশ কয়েকবার। মধ্যপ্রাচ্য কিংবা এশিয়ার অন্য অনেক দেশের মতোই ইংলিশ প্রিমিয়ার লিগ ইরানে অসম্ভব জনপ্রিয়। ম্যানচেস্টার ইউনাইটেড কিংবা লিভারপুল, টটেনহাম বা ম্যানচেস্টার সিটির মতো দলগুলো নিয়ে ইরানের ফুটবলপ্রেমী বিভিন্ন প্রজন্ম রীতিমতো তেতে থাকে। কিন্তু প্রিয় দলের খেলা দেখতে বসার পর যদি বারবার সেটির সম্প্রচারে ব্যাঘাত ঘটানো হয়, সেটি যেকোনো বিচারেই বিরক্তির উদ্রেক করে দর্শকদের মধ্যে।