বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে রাস্তা, ফুটপাত সর্বত্র লাল রং ছিটিয়েছেন বিক্ষোভকারীরা

News Sundarban.com :
এপ্রিল ৬, ২০২১
news-image

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত লোকজনকে অভিনব উপায়ে স্মরণ করলেন বিক্ষোভকারীরা। দেশটির সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে রাস্তা, ফুটপাত, বাসস্ট্যান্ডসহ সর্বত্র লাল রং ছিটিয়ে দিয়েছেন তাঁরা।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ইয়াঙ্গুনে ব্যাপক ধরপাকড় এড়াতে স্থানীয় সময় আজ মঙ্গলবার ভোরে রাস্তায় নামেন বিক্ষোভকারীরা। শহরের রাস্তা, ফুটপাত ও বাসস্ট্যান্ডে লাল রং ছিটিয়ে দেন তাঁরা।  বিক্ষোভকারীরা বলেন, ‘রক্তের দাগ এখনো শুকায়নি।’

দুর্নীতিপরায়ণ জেনারেলদের নির্দেশে বিক্ষোভে গুলি চালানো সেনাসদস্যদের প্রতি তাঁরা বলেন, ‘সামান্য বেতনের জন্য মানুষকে হত্যা করবেন না।’

১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী। এর বিরুদ্ধে দুই মাস ধরে বিক্ষোভ চালিয়ে আসছে দেশটির জনগণ। অ্যাডভোকেসি গ্রুপ অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানায়, বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে এখন পর্যন্ত প্রায় ৫৭০ জন মানুষ নিহত হয়েছেন। আটক করা হয়েছে সাড়ে তিন হাজারের কাছাকাছি।

বিক্ষোভ দমনে মিয়ানমারের সেনা কর্তৃপক্ষ দেশটিতে তথ্যের প্রবাহ বাধাগ্রস্ত করতে নানান কৌশল অবলম্বন করেছে। তারা ইন্টারনেট নিয়ন্ত্রণ করছে। বন্ধ করে দেওয়া হয়েছে ওয়্যারলেস ব্রডব্যান্ড সেবা।