মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জীবনে কখনো সেঞ্চুরি করার জন্য খেলিনি:কোহলি

News Sundarban.com :
মার্চ ২৭, ২০২১
news-image

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক ২০১১ সালে। এরপর ১০ বছরে ৯১ টেস্টে ১৫৩ ইনিংসে সেঞ্চুরি করেছেন ২৭টি। টেস্টে অভিষেকের তিন বছর আগে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে, এরপর থেকে ২৫৩ ওয়ানডেতে সেঞ্চুরি করেছেন ৪৩টি।

 

ব্যক্তিগত মাইলফলক নয়, বরং দলীয় অর্জনকেই সব সময় বড় করে দেখেছেন বলে জানিয়েছেন কোহলি, ‘জীবনে কখনো সেঞ্চুরি করার জন্য খেলিনি। এই কারণেই মনে হয় এত কম সময়ে অনেক সেঞ্চুরি করতে পেরেছি। আমার কাছে দলীয় অর্জনই বড়। দলের প্রয়োজনে অবদান রাখতে পারাই আমার মূল লক্ষ্য।’

দল না জিতলে সেঞ্চুরি করে কোনো লাভ নেই, কোহলির দৃষ্টিভঙ্গি এমনই, ‘আমি সেঞ্চুরি করার পরও দল যদি জিততে না পারে, সে সেঞ্চুরির কোনো মূল্য নেই। ব্যাপারটা এমন না যে ক্যারিয়ারের শেষে আপনি সেঞ্চুরি আর রানসংখ্যার দিকে তাকিয়ে থাকবেন। আপনার খেলা দলের ওপর কীভাবে প্রভাব ফেলেছিল, সেটাই গুরুত্বপূর্ণ।’

তবে কোহলির এখন একটু কি সেঞ্চুরি নিয়ে ভাবনা আসে? সেই ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে দিবারাত্রির টেস্টে যে সেঞ্চুরি করেছিলেন ভারত অধিনায়ক, এরপর আর সেঞ্চুরির দেখা নেই তাঁর ব্যাটে। শেষ ওয়ানডে সেঞ্চুরি তো এসেছে আরও আগে, অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৯ সালের মার্চে। এরপর পৃথিবীতে করোনাভাইরাস মহামারি রূপ নিল, খেলাধুলা বন্ধ হলো, আবার চালুও হলো—এই গোটা সময়ে কোহলি থেকেছেন সেঞ্চুরিহীন। একের পর এক সেঞ্চুরি করা ব্যাটসম্যানের কাছে গত প্রায় দেড় বছর ধরে সেঞ্চুরি হয়ে পড়েছে সোনার হরিণ।

দুই ম্যাচ শেষে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে এখন ১-১ সমতায় আছে ভারত। তিন ওয়ানডের সিরিজের শেষ ম্যাচটি আগামীকাল পুনেতে হবে ।