শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চ্যাম্পিয়নস লিগে রিয়াল এগিয়ে থাকলেও শিরোপার হিসাবে এই দশকে বার্সা শীর্ষে

News Sundarban.com :
মার্চ ২৬, ২০২১
news-image

রিয়াল মাদ্রিদে হয়তো এখন হতাশা দীর্ঘশ্বাস হয়ে ঝরছে।

রিয়াল মাদ্রিদ টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জিতেছে।

বলতে গেলে রিয়ালের চ্যাম্পিয়নস লিগের ‘স্লুইসগেট’ খুলে দেওয়ার মতো। মাঝে একটা বছর বার্সেলোনা একটা চ্যাম্পিয়নস লিগ জিতেছে। ঝরঝর করে এরপর আবার মাদ্রিদের কূলীন অংশে চ্যাম্পিয়নস লিগের যেন বর্ষণ হলো। একটি, দুটি…টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ! যেখানে চ্যাম্পিয়নস লিগ যুগে কারও টানা দুটিও ছিল না!

 

 

ফুটবলের ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে কাজ করা বিখ্যাত ওয়েবসাইট আইএফএফএইচএস (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল, হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিক্স) দিয়েছে পুরস্কার। তাতে রিয়াল মাদ্রিদ ২৭৮২ পয়েন্ট পেয়ে দ্বিতীয় হয়েছে, ৯৫ পয়েন্ট বেশি নিয়ে বার্সেলোনা শীর্ষে। তিনে বায়ার্ন মিউনিখ, জার্মান চ্যাম্পিয়নদের পয়েন্ট ২৫৯৪.৫।

গত দশকেও পুরস্কারটা বার্সার ঘরে গেছে, তখন নাহয় পেপ গার্দিওলার অধীনে মেসি, জাভি, ইনিয়েস্তাদের বার্সা সর্বজয়ী ছিল, তারও আগে রোনালদিনিও নামের এক জাদুকর এসে বার্সার ইতিহাসে বদলে দেওয়ার সূচনা করে দিয়েছিলেন…সব মিলিয়ে গত দশকের পুরস্কারটা মেনে নেওয়া গেছে। কিন্তু এই দশকে বার্সা কেন?

বার্সার গত দশ বছরে ৬টি লিগ জেতার কথা মনে করতেই পুরস্কারের তালিকায় তিনে বায়ার্নকে দেখে আবার পাল্টা প্রশ্ন করে বসতে পারে বার্সাকে শীর্ষে দেখতে না চাওয়া রিয়াল সমর্থকমন—বার্সা হলে বায়ার্ন নয় কেন? বায়ার্নও তো গত এক দশকে বার্সার মতো দুটি চ্যাম্পিয়নস লিগ জিতেছে, লিগ শিরোপা বার্সার যেখানে ৬টি, বায়ার্নের তো লিগ শিরোপা ৮টি। আবারও যৌক্তিক প্রশ্ন!

চ্যাম্পিয়নস লিগে রিয়াল এগিয়ে থাকলেও শিরোপার হিসাবে এই দশকে বার্সার অর্জনের ডালি বেশ পূর্ণই। স্পেনের ঘরোয়া ফুটবলে বার্সারই ছিল জয়জয়কার। ৬ বার লিগ জিতেছে, কোপা দেল রে জিতেছে ৫ বার, স্প্যানিশ সুপারকাপ ৪ বার। সঙ্গে চ্যাম্পিয়নস লিগ ২টি, ক্লাব বিশ্বকাপ ২টি, ২টি উয়েফা সুপারকাপও আছে। তুলনায় রিয়াল মাদ্রিদ? ৪ চ্যাম্পিয়নস লিগের বাইরে লিগ জিতেছে ৩ বার, কোপা দেল রে ২ বার, সুপারকোপা ৩ বার, উয়েফা সুপার কাপ ৩ বার, ক্লাব বিশ্বকাপ ৪ বার।