বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ,সতর্ক করেছে ইউরোপীয় ইউনিয়ন

News Sundarban.com :
মার্চ ২৬, ২০২১
news-image

যুক্তরাজ্য ও অন্যান্য দেশে টিকা রপ্তানিতে অ্যাস্ট্রাজেনেকার ওপর নিষেধাজ্ঞা জারি করবে বলে সতর্ক করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার তারা এই সতর্কতার কথা জানায়। চুক্তি অনুযায়ী ইইউভুক্ত দেশগুলোতে টিকা সরবরাহ না করা পর্যন্ত রপ্তানিতে বিধিনিষেধ আরোপের হুঁশিয়ারি দিয়েছে সংস্থাটি। খবর এএফপি ও বিবিসির।

ইইউপ্রধান উরসুল ভন দ্যর লিয়েন ইইউর ২৭ দেশের নেতাদের সঙ্গে ভিডিও সম্মেলন শেষে এই সতর্কতার কথা বলেন। তিনি বলেন, ‘আমি মনে করি ইউরোপীয় সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে যে চুক্তি হয়েছে, তার প্রতি অ্যাস্ট্রাজেনেকার সম্মান প্রদর্শন করা উচিত।’

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে টিকাদান কর্মসূচি ধীরগতিতে চলছে। প্রতিশ্রুতি অনুযায়ী টিকা সরবরাহ না করার জন্য অ্যাস্ট্রাজেনেকাকে দোষারোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। তবে অ্যাস্ট্রাজেনেকা এই অভিযোগ অস্বীকার করেছে।
ভন দ্যর লিয়েন ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে জানান, টিকা সরবরাহকারী সব প্রতিষ্ঠানকে নাগালের মধ্যে আনতে হবে।

যুক্তরাজ্য ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) টিকা রপ্তানি নিয়ন্ত্রণের জন্য ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা করেছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন সতর্ক করে বলেছেন, রপ্তানিতে এ ধরনের অবরোধ আরোপ যুক্তিসম্মত নয়। তিনি বলেন, রপ্তানিতে নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের টিকাদান কর্মসূচিকে সংকটজনক অবস্থায় ফেলবে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্য দেশগুলোর তুলনায় যুক্তরাজ্যে টিকাদান কর্মসূচিতে এগিয়ে।

 

এদিকে করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ভারত আপাতত কয়েক মাসের জন্য বড় পরিসরে টিকা রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে ঠিক কত দিনের জন্য এই সাময়িক নিষেধাজ্ঞা, সরকারিভাবে তা নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। তবে সংবাদ সংস্থা পিটিআই ওয়াকিবহাল সরকারি সূত্রের বরাতে জানিয়েছে, দু-তিন মাস রপ্তানি বন্ধ রাখা হতে পারে। তবে যাদের সঙ্গে ইতিমধ্যে চুক্তি রয়েছে, তাদের প্রয়োজন মেটানো হবে। চুক্তির খেলাপ হবে না।