শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫টি করে প্লাস্টিকের বোতল লাগছে ধোনিদের জার্সি বানাতে

News Sundarban.com :
মার্চ ২৫, ২০২১
news-image

আইপিএলের নতুন মৌসুম শুরু হতে আর মাত্র প্রায় দুই সপ্তাহ বাকি। এরই মধ্যে নিজেদের নতুন জার্সি উন্মোচন করেছে চেন্নাই সুপার কিংস। কাল সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন জার্সি দেখিয়েছেন ফ্র্যাঞ্চাইজি দলটির অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এ নিয়ে আবার মজা করে ‘এল’ সাইজের জার্সিও চেয়ে রেখেছেন চেন্নাইয়ের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তবে চেন্নাইয়ের নতুন এই জার্সির বিশেষত্ব অন্য জায়গায়। এই জার্সি পরিবেশবান্ধব, অর্থাৎ পরিবেশের কথা মাথায় রেখে নতুন জার্সি বানিয়েছে চেন্নাই।

চেন্নাইয়ের নতুন এই জার্সিতে কাঁধের ওপর জলপাই রঙের ছাপটি ভারতীয় সেনাবাহিনীর প্রতি সম্মান জানিয়ে। অধিনায়ক ধোনি নিজেই ভারতীয় সেনাবাহিনীর সম্মানসূচক লেফটেন্যান্ট কর্নেল। জার্সিতে চেন্নাইয়ের চিরায়ত হলুদ রঙের আধিক্য রয়েছে। ২০০৮ সালে আইপিএল শুরুর পর এই প্রথম জার্সির নকশায় পরিবর্তন এনেছে চেন্নাই। ভারতের ই-কমার্স ফ্যাশন প্রতিষ্ঠান ‘মন্ত্র’ এ জার্সির স্পনসর। তবে চেন্নাইয়ের এই জার্সির বিশেষত্ব অন্য জায়গায়—প্লাস্টিক পুনরায় প্রক্রিয়াজাত (রিসাইকেল) করে তা বানানো হয়েছে। ১৫টি করে প্লাস্টিকের বোতল লেগেছে একটি জার্সি বানাতে।

অনুশীলন শুরু করেছেন ধোনি।

জার্সিতে পলিয়েস্টার সুতা (কৃত্রিম সুতা) ব্যবহার করায় তা ৯০ শতাংশ কম পানি শুষে নেয়। প্রতি জার্সি উৎপাদনে ২৭০ গ্রাম করে কার্বন নির্গমন কমেছে বলে নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে চেন্নাই। ভারতীয় ক্রিকেটে প্লাস্টিক প্রক্রিয়াজাত করে জার্সি বানানোর নজির এই প্রথম নয়। ভারতের জাতীয় দলের জার্সিও এর আগে এভাবে বানানো হয়েছে। ২০১৭ সালের জার্সিতে ব্যবহার করা হয়েছিল পলিইথিলিন (পিইটি) বোতল। এগুলো প্রক্রিয়াজাত করে জার্সির সুতায় ব্যবহার করা হয়।