বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

 ১ এপ্রিল থেকে  ৪৫ বছরের ঊর্ধ্বে সকলকে দেওয়া হবে ভ্যাকসিন

News Sundarban.com :
মার্চ ২৩, ২০২১
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  করোনার বাড়বাড়ন্তের মাঝে এবার ১ এপ্রিল থেকে  ৪৫ বছরের ঊর্ধ্বে সকলকে দেওয়া হবে ভ্যাকসিন। মঙ্গলবার, ক্যাবিনেট বৈঠকের পর এই গণটিকরণের কথা জানিয়েছেন  প্রকাশ জাভড়েকর।

মঙ্গলবার সারা দেশে করোনার নতুন ৪০ হাজার কেস সামনে এসেছে। আর তাই এবার বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এতদিন পর্যন্ত স্বাস্থ্যকর্মী, কোভিড ওয়ারিয়র ও ষাটোর্ধ্ব ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কিন্তু দেশে আবার করোনার সংক্রমণ বাড়ছে। ফলে আর কোনও ঝুঁকি নিতে রাজি নয় মোদি সরকার। কারণ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইতিমধ্যেই জানিয়েছে ফের লকডাউন হলে ধাক্কা সামলাতে পারবে না ভারতীয় অর্থনীতি। নেমে আসবে বিপর্যয়। তাই এখন থেকেই সর্তকতা অবলম্বন করতে চাইছে সরকার।

দেশে গত ২৪ ঘণ্টায় দৈনিক মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কমল। সেইসঙ্গে বেড়েছে দৈনিক সুস্থতার সংখ্যা। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ২ জনের মৃত্যু হয়েছে। দৈনিক মৃত্যুতে দেশে যুগ্মভাবে প্রথম স্থানে মহারাষ্ট্র ও পঞ্জাব। দুই রাজ্যে গত ২৪ ঘণ্টায় ৫৮ জনের মৃত্যু হয়েছে। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬০ হাজার ১৬৬ জনের।  আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৬ লক্ষ ৮৬ হাজার ৭৯৬। এরই মধ্যে করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ১ কোটি ১১ লক্ষ ৮১ হাজার ২৫৩।

কোভিশিল্ড ও কোভ্যাকসিন, এই দুটি ভ্যাকসিন নিয়েই আপাতত করোনার বিরুদ্ধে লড়াই করছে ভারত। এতদিন পর্যন্ত একমাত্র কোমোর্ডিটি থাকলেই ৪৫ ঊর্ধ্বদের ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু করোনার বাড়বাড়ন্তের মাঝে এবার ৪৫ বছরের বেশি বয়সী সবাইকেই ভ্যাকসিন দেওয়ার ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।