বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রাহুল ও ক্রুনালের দুটি ঝোড়ো ইনিংসে ৩০০ পেরিয়েছে ভারতের রান

News Sundarban.com :
মার্চ ২৩, ২০২১
news-image

টি–টোয়েন্টি সিরিজের প্রথম চার ম্যাচে মাত্র ১৫ রানই করতে পেরেছেন লোকেশ রাহুল। দুই ম্যাচে তো আউট হয়েছিলেন কোনো রান না করেই। ফল, ফাইনাল বনে যাওয়া সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে দল থেকেই বাদ পড়েছিলেন রাহুল।

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে তাঁকে আবার একাদশে রেখেছে ভারত। ফিরেই ফিফটি করেছেন টি–টোয়েন্টিতে ভারতের এই ওপেনার। কাল পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ফিফটি করেছেন ওয়ানডে অভিষেক হওয়া অলরাউন্ডার ক্রুনাল পান্ডিয়াও। এ দুজনের দুটি ঝোড়ো ইনিংসে ৩০০ পেরিয়েছে ভারতের রান।

 

মারকুটে রোহিত শর্মা ও শিখর ধাওয়ান মিলে প্রথম ১৫ ওভারে মাত্র ৬৪ রানই তুলেছেন। দুজনের জুটি ভাঙে বেন স্টোকসের বলে উইকেটকিপার জস বাটলারের হাতে রোহিত ক্যাচ দিয়ে ফিরলে। আউট হওয়ার আগে ৪২ বলে ২৮ রান করেন রোহিত।

ধাওয়ানের সঙ্গে এরপর জুটি গড়েন অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় উইকেট জুটিতে ১০২ বলে ১০৫ রান তুলে রোহিতের দ্রুত চলে যাওয়া আর শুরুর দিকে রানের শ্লথগতির প্রভাব টের পেতে দেননি কোহলি–ধাওয়ান।

২ রানের জন্য ওয়ানডে ক্যারিয়ারে অষ্টম সেঞ্চুরি পাওয়া হয়নি শিখর ধাওয়ানের।

৬০ বলে ৫৬ রান করে কোহলি আউট হয়ে ফিরলে ভাঙে এই জুটি। এরপর ১০ রানের মধ্যে শ্রেয়ার আইয়ার ও ধাওয়ানকে হারায় ভারত। ২ উইকেটে ১৮৭ রান থেকে ৪ উইকেটে ১৯৭ রান হয়ে যায় ভারতের স্কোর।

স্টোকসের বলে মরগানের হাতে ক্যাচ দিয়ে ধাওয়ান ফিরেছেন ২ রানের আক্ষেপ নিয়ে। ৯৮ রানে আউট হয়েছেন ওয়ানডেতে ৭টি সেঞ্চুরি করা ধাওয়ান। তিনি যখন আউট হয়ে ফেরেন ভারতের রান ৩৮.১ ওভারে ৪ উইকেটে ১৯৭।

৪০.৩ ওভারে দলের ২০৫ আউট হয়ে ফেরেন হার্দিক পান্ডিয়াও। এখান থেকে যে ভারত ৫ উইকেটে ৩১৭ রান তুলতে পেরেছে, তা লোকেশ রাহুল ও ক্রুনাল পান্ডিয়ার কল্যাণে। ষষ্ঠ উইকেট জুটিতে ৬১ বলে অবিচ্ছিন্ন ১১২ রানের জুটি গড়েন তাঁরা।

 ৬০ বলে ৫৬ রান করেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

১১২ রানের জুটিতে বড় অবদান ক্রুনাল পান্ডিয়ার। অভিষেকের দিন ওয়ানডে ক্যাপ পেয়ে একটু যেন আবেগে ভেসেই গিয়েছিলেন ক্রুনাল। তাঁর চেয়ে ২ বছরের ছোট ভাই হার্দিক পান্ডিয়াকে জড়িয়ে অনেকক্ষণ কেঁদেছেন।

তবে ব্যাট হাতে যখন নেমেছেন, সেই আবেগের কোনো ছাপই ছিল না। রাহুলের সঙ্গে জুটির বেশির ভাগ রানই এসেছে তাঁর ব্যাট থেকে, ৩১ বলে ৫৮। আর রাহুলের অবদান ২৬ বলে ৪৯ রান। ৪৩ বলে ৪টি করে চার ও ছয়ে রাহুলের মোট রান ৪৩ বলে ৬২।