বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বলিউডের রাস্তায় ২৫ বছর হতে চলল রানীর

News Sundarban.com :
মার্চ ২২, ২০২১
news-image

তিনি নাকি কখনো অভিনেত্রীই হতে চাননি। কিন্তু অভিনয় যাঁর রক্তে, তাঁর যে ঘুরেফিরে অভিনয়ের কাছেই আত্মসমর্পণ করার কথা ছিল। হয়েছেও তা–ই। দশকের পর দশক ধরে তিনি হয়েছেন বলিউডের রানি। তিনি রানী মুখার্জি। আজ তাঁর ৪৩তম জন্মদিন।

১৯৭৮ সালের ২১ মার্চ জন্ম রানীর

রানীর বাবা রাম মুখার্জি ছিলেন চলচ্চিত্র পরিচালক। মা কৃষ্ণা মুখার্জি সিনেমায় গান করতেন। বড় ভাই রাজা মুখার্জিও হেঁটেছেন বাবার পথ ধরে। তিনি একই সঙ্গে পরিচালক আর প্রযোজক। জনপ্রিয় ভারতীয় বাঙালি অভিনেত্রী দেবশ্রী রায় রানীর খালা। বলিউড তারকা কাজল তাঁর দূর সম্পর্কের বোন।

অবশ্য কাজল ও রানীর মধ্যে ঠান্ডা লড়াই ছিল শুরু থেকেই। এ লড়াই প্রকাশ্যে না হলেও বুঝতে বাকি ছিল না কারও। শোনা যায়, বোন হলেও করণ জহরের ‘কুছ কুছ হোতা হ্যায়’-এর সময় রানীকে এতটুকু ছাড় দেননি কাজল। কারণ, তিনি তখন প্রতিষ্ঠিত অভিনেত্রী, রানী সবে নেমেছেন বলিউডে।

রানী মুখার্জী আর কাজল, বলিউডযাত্রায় এই দুই বোনর প্রতিযোগিতা আর দ্বন্দ্ব নিয়ে কম চর্চা হয়নি! দীর্ঘদিন কেউ কারো মুখ পর্যন্ত দেখেননি

‘ব্রহ্মাস্ত্র’খ্যাত পরিচালক অয়ন মুখার্জিও রানীর আত্মীয়। রানী মুখার্জির জন্মের পর থেকেই সবাই বলত, ‘ও তো অভিনেত্রী হবে, জানা কথা।’ তাই সবাইকে মিথ্যের প্রমাণ করার জন্য অভিনয় করবেন না বলে পণ করেছিলেন রানী। তা কি আর হয়?

অভিনয় করবেন না বলে পণ করেছিলেন রানী

১৯৯৬ সালে বাংলা ‘বিয়ের ফুল’ সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় খাতা খোলেন রানী। এখানে তিনি প্রসেনজিতের সঙ্গে জুটি হয়েছেন। বলিউডের অভিষেক ছবি ‘রাজা কি আয়েগি বারাত’ ছবিতে তাঁর অভিনয় প্রশংসিত হয়। ছবিতে তাঁর বিপরীতে ছিলেন আমজাদ খান পুত্র শাদাব।

আজ রানীর জন্মদিন

বলিউডের দ্বিতীয় ছবি ‘গোলাম’ দিয়েই বাজিমাত। সেখানে আমির খানের সঙ্গে বড় পর্দায় ‘আদি কা খান্ডালা’ গান দিয়েই তুমুল আলোচনায় আসেন রানী। এবার সিনেমা করেন শাহরুখ খানের সঙ্গে ‘কুছ কুছ হোতা হ্যায়’। আর পেছনে ফিরে তাকাতে হয়নি রানীকে। বাকিটা বলিউডের দুনিয়ায় একের পর এক হিট সিনেমা করে রানীর মুকুট জয়ের গল্প।

আমির খানের সঙ্গে রানীর প্রেম নিয়ে চলেছে জল্পনা কল্পনা

‘হার দিল জে প্যায়ার কারেগা’, ‘চোরি চোরি চুপকে চুপকে’, ‘কাভি
খুশি কাভি গম’, ‘চালতে চালতে’, ‘কাল হো না হো’, ‘হাম তুম’, ‘ব্ল্যাক’, ‘বান্টি অর বাবলি’, ‘মঙ্গল পান্ডে’, ‘নো ওয়ান কিলড জেসিকা’…রানীর ক্যারিয়ারে এগুলো কেবল সিনেমা নয়, একের পর এক সফলতার স্তম্ভ। রানীদের বাড়ির শোকেজে আছে সাতটি ফিল্মফেয়ার পুরস্কার।

রানীদের বাড়ির শোকেজে আছে সাতটি ফিল্মফেয়ার পুরস্কার

রানীর সঙ্গে জুড়ে আছে আমির খান, অভিষেক বচ্চনদের নাম। তবে সেসব পেছনে ফেলে ২০১৪ সালের এপ্রিলে বলিউডের বিখ্যাত প্রযোজক যশ চোপড়ার ছেলে আদিত্য চোপড়াকে বিয়ে করেন রানী। যখন ‘মারদানি’ সিনেমার প্রচারণা চলছে, সেই সময়ই জানা যায়, রানী গর্ভবতী। পরের বছর, ২০১৫ সালে জন্ম নেয় তাঁর মেয়ে আদিরা চোপড়া।

অভিষেক বচ্চন আর রানীর প্রেম মেনে নেননি অমিতাভ বচ্চন

আদিরার জন্মের আগ থেকেই বড় পর্দা থেকে বিরতি নেন রানী। চার বছর পর আবার ফেরেন চিরচেনা সেটে, অ্যাকশন আর কাটের মধ্যে। দারুণ প্রশংসিত হয় ‘হিচকি’। পরের বছরই দেখা দেন ‘মারদানি টু’ দিয়ে। দুটো ছবিতেই ফিল্মফেয়ারে সেরা অভিনেত্রীর মনোনয়ন পান। ‘মারদানি’-তে ছিল নারী পাচারকারী চক্রের বিরুদ্ধে শিবানির লড়াই এবং ‘মারদানি টু’-তে তার লড়াই একজন সিরিয়াল ধর্ষকের বিরুদ্ধে।

শাহরুখ আর রানী খুবই ভালো বন্ধু

আর আজ জন্মদিনে নতুন ছবির ঘোষণা দিলেন রানী। জানিয়েছেন, জন্মদিনে নতুন ছবির চেয়ে ভালো উপহার আর কিছুই হতে পারে না৷ এই ছবির স্ক্রিপ্ট পড়েই ‘হ্যাঁ’ বলে দিয়েছিলেন রানী। যত দ্রুত সম্ভব শুটিং শুরু করতে চান। ছবির নাম, ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’। ছবিটি পরিচালনা করছেন বলিউডের নারী পরিচালক অসিমা ছিব্বর।

মাধুরি ও রেখার সঙ্গে রানী

সোনম কাপুর রানী মুখার্জির কাছে নাচ শিখেছেন

প্রায় এক দশক ধরে নিয়মিত নারীপ্রধান সিনেমায় অভিনয় করছেন রানী। বলিউডের খান, বচ্চনদের ওপর ভর করে পা রেখেছিলেন বড় পর্দায়। কিন্তু এখন রানীর সিনেমার তিনিই রাজা, তিনিই রানী। খান, কাপুর বা বচ্চনরা তো দূরে থাক, কোনো নায়কই নেই। নায়কদের আর প্রয়োজন নেই রানীর। একের পর এক ক্ষমতাশীল নারী চরিত্র হিসেবে দেখা দিচ্ছেন। সেসব ছবি বক্স অফিসে তুলেও আনছে কাড়ি কাড়ি টাকা।

বলিউডের রাস্তায় ২৫ বছর হতে চলল রানীর। ২৫ বছরে যেন একটা বৃত্ত পূর্ণ করলেন। বললেন, ‘এই সিনেমা একজন মাকে ঘিরে। যে তাঁর সন্তানদের জন্য পরিবার, সমাজ আর দেশের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে। এক মায়ের সংগ্রামের চমৎকার গল্প নিয়ে এই সিনেমা। আমার প্রথম ছবি “রাজা কি আয়েগি বারাত”, সেটাও ছিল নারীকেন্দ্রিক। ২৫ বছর পর আবার পুরোপুরি নারীকেন্দ্রিক গল্প। জন্মদিনকে যেন আলাদা মাত্রা দিল এই ছবি।’

প্রায় এক দশক ধরে নিয়মিত নারীপ্রধান সিনেমায় অভিনয় করছেন রানী

রানী মুখার্জি এই মুহূর্তে ব্যস্ত আছেন ‘বান্টি অর বাবলি টু’র শুটিং নিয়ে। এ বছরই মুক্তি পাবে ছবিটি। এরপরই ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ ছবির শুটিং শুরু করবেন। অভিনয় করবেন না বলে পণ করা সদা হাস্যমুখ ব্যক্তিত্বের রানীর অভিনয়ের জয়রথ চলছে তো চলছেই। যিনি ঢাকার মঞ্চে উঠে পরিষ্কার বাংলায় বলে ছিলেন, ‘নমস্কার, আমি আপনাদেরই মেয়ে। আজ আপনাদের সঙ্গে নাচতে এসেছি…।’