বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার চাইছেন কোহলি স্থায়ীভাবে ওপেনার হয়ে যান

News Sundarban.com :
মার্চ ২১, ২০২১
news-image

আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির শুরুটা হয়েছে ওপেনার হিসেবে। ২০০৮ সালে ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু তাঁর ক্যারিয়ার। সেই ম্যাচে গৌতম গম্ভীরের সঙ্গে ইনিংস ওপেন করতে নেমেছিলেন কোহলি। কিন্তু কয়েকটা ম্যাচ যেতে না যেতেই ব্যাটিং পজিশনটা বদলে ফেলেন তিনি। বর্তমানে টেস্টে তাঁর ব্যাটিং পজিশন চার, ওয়ানডেতে তিনি ব্যাটিং করেন তিন নম্বরে। আর টি-টোয়েন্টিতে কখনো কোহলি চারে নামেন, কখনো নামেন তিন নম্বরে।

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে কোহলি ব্যাটিং করেছেন তিন নম্বরে। প্রথম ম্যাচে মাত্র ১ রান করে আউট হলেও দ্বিতীয় ম্যাচে করেছেন অপরাজিত ৭৩ রান। পরের ম্যাচে চার নম্বরে ব্যাট করতে নেমে ৪৬ বলে অপরাজিত ৭৭ রান করে দলকে জিতিয়েছেন কোহলি।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে নেমে অপরাজিত ৮০ রান করেছেন কোহলি।

ইংল্যান্ডের বিপক্ষে ৩৬ রানে জেতা গতকাল সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়ক লোকেশ রাহুলকে একাদশে রাখেননি। রোহিত শর্মার সঙ্গে ইনিংস ওপেন করতে নামেন কোহলি নিজেই।

ইংল্যান্ডের বিপক্ষে কাল অবশ্য দারুণ সফল ওপেনার কোহলি। ৫২ বলে ৭টি চার ও ২টি ছয়ে করেছেন অপরাজিত ৮০ রান। তাঁর দুর্দান্ত এই ইনিংসে ভর করে ভারত নির্ধারিত ২০ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে ২২৪ রান তুলতে পারে। ওপেনিংয়ে কোহলির এমন ব্যাটিং দেখে মুগ্ধ কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। ভারতের সাবেক ক্রিকেটার আর বর্তমানে ক্রিকেট–পণ্ডিত ও ধারাভাষ্যকার চাইছেন, কোহলি স্থায়ীভাবে ওপেনার হয়ে যান।

লোকেশ রাহুলকে বাদ দিয়ে কাল ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ওপেন করতে নামেন কোহলি।

কোহলিকে ভারতের হয়ে ইনিংস ওপেন করার পরামর্শ কেন দিচ্ছেন, সে ব্যাখ্যাও দিয়েছেন গাভাস্কার, ‘আপনার দলের সেরা ব্যাটসম্যানের অবশ্যই সীমিত ওভারের ক্রিকেটে যত বেশি ওভার সম্ভব ব্যাটিং করা উচিত। এ কারণেই কোহলির ব্যাটিং অর্ডারে ওপরের দিকে ব্যাট করাটা গুরুত্বপূর্ণ।’

 

৫২ বলে অপরাজিত ৮০ রান করে ভারতকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন কোহলি।

 

কে জানে, গাভাস্কারের এই পরামর্শ ভারতের টিম ম্যানেজমেন্ট আর অধিনায়ক বিরাট কোহলি ভেবে দেখবেন কি না! তাহলে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের মাটিতে ভারত ‘নতুন’ একজন ওপেনার পেয়েই যেতে পারে!