শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

স্ট্র্যান্ড রোড অগ্নিকাণ্ডের মৃতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ মোদীর, ঘটনাস্থলে ফরেন্সিক দল

News Sundarban.com :
মার্চ ৯, ২০২১
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: স্ট্র্যান্ড রোড অগ্নিকাণ্ডের ঘটনায় শোক প্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর । মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন প্রধানমন্ত্রী। তাঁর দফতর থেকে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা করে সাহায্যের ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই ন’টি মৃতদেহের মধ্যে ছ’টি দেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে।

মঙ্গলবার সকালে টুইটারে মোদী বলেন, ‘কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় শোকাহত। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।’ প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী জাতীয় ত্রাণ তহবিল থেকে মৃতদের পরিবারপিছু দু’লাখ আর্থিক সাহায্যের ঘোষণা করেছেন মোদী। গুরুতর আহতদের ৫০,০০০ টাকা আর্থিক সাহায্য করা হবে।
মৃতদের পরিবারপিছু দশ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ঘো

ষণার পাশাপাশি মৃতদের পরিবারের একজনকে সরকারি চাকরির ঘোষণাও করেছেন তিনি। অপরদিকে, ঘটনা ঘটনার পর রেলের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। বলেছেন, ‘রেলের জায়গা। তাই তাদের উপরেও দায়িত্ব বর্তায়, কিন্তু কেউ আগুন নেভাতে আসেনি। রেলের কাছে ম্যাপ চাওয়া হয়েছিল দমকল কর্মীদের তরফ থেকে, কিন্তু সেই ম্যাপ দেওয়া হয়নি।’ যদিও রেলমন্ত্রী পীযুষ গোয়েল ট্যুইট করে দাবি করেছেন, রেলের আধিকারিকরা ঘটনাস্থলে ছিলেন। রাজ্য সরকারের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করছেন তাঁরা।

এই ঘটনায় শোকপ্রকাশ করে সোমবার রাতেই টুইট করেন রেলমন্ত্রী পীযূশ গোয়েল। উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেন তিনি। মঙ্গলবার সকালেই রেলের কর্মীরা তদন্তে যাচ্ছেন। যত দ্রুত সম্ভব সেই রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। একইসঙ্গে রেলের তরফে জানানো হয়েছে, রাজ্যকে সবরকম সহযোগিতা করা হচ্ছে।

পূর্ব রেলের অফিসে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্তভার নিল লালবাজারের গোয়েন্দা বিভাগ। পাশাপাশি, এই ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা রুজু করেছে হেয়ার স্ট্রিট থানার পুলিশ। ভারতীয় দণ্ডবিধির ৩০৪-এর এ অর্থাৎ গাফিলতির কারণে মৃত্যু ছাড়াও ওয়েস্ট বেঙ্গল ফায়ার সার্ভিস অ্যাক্টে মামলা রুজু হয়েছে। ঘটনাস্থলে  পৌঁছল ফরেন্সিক দল।