শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চার্লি চ্যাপলিন অভিনীত ও প্রথম পরিচালিত ছবি ‘দ্য কিড’ মুক্তি পাচ্ছে ফোরকে রেজল্যুশনে

News Sundarban.com :
মার্চ ৮, ২০২১

কিংবদন্তিসম অভিনেতা চার্লি চ্যাপলিন অভিনীত ও প্রথম পরিচালিত পূর্ণদৈর্ঘ্য ছবি ‘দ্য কিড’ আবারও মুক্তি পাচ্ছে। শতবর্ষ পরে ছবিটিকে ফোরকে রেজল্যুশনে রূপান্তর করে মুক্তির উদ্যোগ নিয়েছে ফরাসি চলচ্চিত্র প্রতিষ্ঠান এমকেটু। বিশ্বব্যাপী ছবিটি পরিবেশন করবে পিস অব ম্যাজিক।

এমকেটু ও পরিবেশক সংস্থা পিস অব ম্যাজিকের এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ‘দ্য কিড’ ছাড়াও টুকে ও ফোরকে রেজল্যুশনে রূপান্তর করে চার্লি চ্যাপলিনের অন্য ছবিগুলোও মুক্তি দেওয়া হবে। সেসবের মধ্যে আছে ‘দ্য গোল্ড রাশ’ (১৯২৫), ‘সিটি লাইট’ (১৯৩১), ‘সি সার্কাস’ (১৯২৮), ‘মডার্ন টাইমস’ (১৯৩৬) এবং ‘দ্য গ্রেট ডিকটেটর’ (১৯৪০)।

‘দ্য কিড’ ছবির একটি দৃশ্য

আসছে শরতে ফ্রান্সে মুক্তি পাচ্ছে ‘দ্য কিড’। লাতিন আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, হংকং, রাশিয়া, চেক রিপাবলিক, গ্রিস, পর্তুগাল, সংযুক্ত আরব আমিরাত এবং দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের প্রায় ৫০টি অঞ্চলের দর্শক ছবিটি দেখার সুযোগ পাবেন। এই প্রজন্মের দর্শকদের জন্য ছবিটির নতুন পোস্টারও তৈরি করা হচ্ছে। ‘দ্য কিড’ প্রথম মুক্তি পেয়েছিল ১৯২১ সালে।

ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও সুরকার স্যার চার্লিস স্পেন্সার চ্যাপলিন পরিচিত চার্লি চ্যাপলিন নামে। তাঁর জন্ম ১৬ এপ্রিল ১৮৮৯। তাঁকে চলচ্চিত্রের শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলে মনে করা হয়। তাঁর সিনেমাগুলোর মধ্যে আরও রয়েছে ‘মেকিং অব লিভিং’ (১৯১৪), ‘দ্য ট্রাম্প’ (১৯১৪), ‘কিড অটো রেসেস অ্যাট ভেনিস’ (১৯১৫), ‘আ ডগস লাইফ’ (১৯১৭), ‘শোল্ডার আর্মস’ (১৯১৮), ‘লাইম লাইট’ (১৯৫২), ‘আ কিং অব নিউইয়র্ক’ (১৯৫৭)। চ্যাপলিন ১৯৭৭ সালের ২৫ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।