শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ বছর পর জাপানে ২০১১ সালের ভয়াবহ সুনামিতে নিখোঁজ নারীর দেহাবশেষ মিলল

News Sundarban.com :
মার্চ ৫, ২০২১
news-image

জাপানে ২০১১ সালের ভয়াবহ সুনামিতে নিখোঁজ হয়েছিলেন এক নারী। প্রচণ্ড ঢেউয়ের তোড়ে ভেসে গিয়েছিলেন তিনি। এরপর আর খোঁজ পাওয়া যায়নি। সুনামির ১০ বছর পূর্তির কদিন আগে খোঁজ মিলেছে তাঁর। সাগরসৈকতে পাওয়া গেছে তাঁর দেহাবশেষ। পুলিশ স্থানীয় সময় আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে।

স্থানীয় পুলিশের মুখপাত্র এএফপিকে জানান, ১৭ ফেব্রুয়ারি মিয়াগির উত্তর–পূর্বাঞ্চলে সাগরসৈকতে মাথার খুলিসহ কঙ্কাল পাওয়া যায়। কঙ্কালের দাঁত ও ডিএনএর ফরেনসিক পরীক্ষা করা হয় এ সপ্তাহে। তাতে জানা যায়, কঙ্কালটি নাতসুকু ওকুইয়ামা নামে ৬১ বছরের এক নারীর। ২০১১ সালের ১১ মার্চ সুনামির সময় ঢেউয়ের তোড়ে তিনি ভেসে যান। এরপর থেকে তাঁর আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

জাপানের জাতীয় পুলিশ বলছে, ২০১১ সালের ভূমিকম্প, সুনামি এবং এর ফলে পরমাণু চুল্লি ক্ষতিগ্রস্ত হয়ে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ার ঘটনায় ২০২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত মৃতের সংখ্যা ১৫ হাজার ৮৯৯ জনে পৌঁছেছে। তবে ভয়াবহ ওই দুর্যোগের ১০ বছর হতে চললেও দেশটিতে সরকারি হিসাবে আড়াই হাজারের বেশি নিখোঁজ রয়েছেন।

জাপানের স্থানীয় গণমাধ্যমের খবরে ওকুইয়ামার ছেলের বরাতে জানানো হয়েছে, যিনি তাঁর মায়ের দেহাবশেষ শনাক্ত করেছেন, তাঁকে তিনি ধন্যবাদ জানিয়েছেন। কিয়োডো সংবাদ সংস্থাকে তিনি বলেন, ‘সুনামির ১০ বছর পূর্তির আগে মায়ের দেহাবশেষটুকুও যে মিলেছে, তাতেই আমি খুব খুশি।’