বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯৭৫ সালে দেশে যে জরুরি অবস্থা জারি করেছিল সেই সিদ্ধান্ত সম্পূ্র্ণ ভুল ছিল: রাহুল

News Sundarban.com :
মার্চ ৩, ২০২১
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: বিশিষ্ট অর্থনীতিবিদ কৌশিক বসুর সঙ্গে একান্ত আলাপচারিতায় মঙ্গলবার রাহুল বলেন ইন্দিরা গান্ধী দেশে যে জরুরি অবস্থা জারি করেছিল সেই সিদ্ধান্ত সম্পূ্র্ণ ভুল ছিল।

রাহুল বলেন, “১৯৭৫ সাল থেকে ১৯৭৭ সাল অবধি দেশে ২১ মাসের জরুরি অবস্থা জারি ছিল। খর্ব করা হয়েছিল মানুষের সাংবিধানিক অধিকার। একেবারেই ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন ঠাকুমা।”  তিনি বলেন, আমার মনে হয় ওটা ভুল ছিল। একেবারেই ভুল ছিল। ঠাকুমা বলেছিলেন যে, তাঁরও মনে হয়েছিল, ওই সিদ্ধান্ত সঠিক ছিল না। যদিও জরুরি অবস্থার সঙ্গে মোদি জমানার তুলনা টেনে বর্তমান প্রশাসককে আক্রমণ করেন রাহুল।  দাবি করেন, সেই সময়ের সঙ্গে বর্তমান সময়ের একটা পার্থক্য রয়েছে।

এই মন্তব্য করার পাশাপাশি মোদীর প্রশাসনকে তুলোধনা করেন রাহুল। তিনি বলেন, সেই সময়ের সঙ্গে এখনকার পরিস্থিতি অনেকটা মিল রয়েছে। তবে পার্থক্য একটা রয়েছে। তা হল, সেই সময় জরুরি অবস্থা চলাকালীন কংগ্রেস দেশের প্রতিষ্ঠানগুলি দখল করেনি। বিজেপি সেটাই করছে। সেই সময় দেশের মৌিক কাঠামো হদলে ফেলার চেষ্টা করা হয়নি।  তাঁর কথায়, ‘জরুরি অবস্থা ঘোষণা না হলেও, বিজেপি যা করছে, তার দরুণ আগামীদিনে পরিস্থিতি আরও ভয়াবহ হতে চলেছে’।

রাহুলের এই মন্তব্য ঘিরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক জল্পনা। কীভাবে দেখছেন রাজনৈতিক নেতৃত্ব? প্রশ্ন করা হলে বিরোধী দলনেতা আব্দুল মান্নান বলেন, “অর্ধেক সত্য প্রকাশ্যে আনা হচ্ছে। রাহুল গান্ধী যেটা বলেছেন, সেটা ইন্দিরা গান্ধীও বলেছিলেন। ইন্দিরা গান্ধীও জরুরি অবস্থা প্রত্যাহার করেছিলেন। ইন্দিরা গান্ধী নিজেই বলেছিলেন, জরুরি অবস্থার পুনরাবৃত্তি হবে না। সে সময় দেশে এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছিল, যে জরুরি অবস্থা ঘোষণা করা ছাড়া উপায় ছিল না। কিন্তু সে সময় এমন প্রচার করা হয়, মানুষ বিভ্রান্ত হয়েছিল।”

বঙ্গ বিজেপির প্রাক্তন সভাপতি তথাগত রায় বলেন, “রাহুল গান্ধী তাঁর চিরাচরিত ঢঙে কিছু অর্থহীন কথা বলেছেন। যেগুলোর আমি কোনও তাৎপর্য খুঁজে পাচ্ছি না। ওঁ বলেছে আরএসএস সমস্ত পদ নিজেদের লোক দিয়ে ভরিয়ে দিয়েছে। তার সঙ্গে তো জরুরি অবস্থা জারি করার কোনও সম্পর্ক নেই। ইন্দিরা গান্ধী সে সময় সন্ধিহান হয়ে পড়েছিলেন যে তিনি জিতবেন কিনা, তাই নিজের ওজন বুঝতেই নির্বাচন করেছিলেন। রাহুল গান্ধীর বক্তব্য। অর্থহীন।”