বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতে এবার থেকে বেসরকারি উদ্যোগেও কোভিডের টিকা দেওয়া যাবে

News Sundarban.com :
ফেব্রুয়ারি ২৪, ২০২১
news-image

ভারতে এবার থেকে বেসরকারি উদ্যোগেও কোভিডের টিকা দেওয়া যাবে। তবে তা বিনা মূল্যে নয়। সে জন্য দেশে ২০ হাজার বেসরকারি হাসপাতাল, ক্লিনিক বা কেন্দ্র চিহ্নিত করা হবে। ১ মার্চ থেকে এই ব্যবস্থায় টিকাকরণের দ্বিতীয় পর্ব শুরু হবে। কেন্দ্রীয় তথ্য সম্প্রচার ও পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর আজ বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এই তথ্য জানিয়েছেন।

মন্ত্রিসভার বৈঠকে ঠিক হয়েছে, ১ মার্চ থেকে সরকারি পর্যায়ের পাশাপাশি বেসরকারি উদ্যোগেও দ্বিতীয় দফার টিকা দেওয়ার কাজ শুরু হবে। ষাটোর্ধ্ব সবাই ও ৪৫ বছরের ওপর যাঁদের অন্য ধরনের উপসর্গ (কোমর্বিডিটি) রয়েছে, তাঁরা এই টিকা পাওয়ার যোগ্য হবেন। প্রকাশ জাভড়েকর সংবাদমাধ্যমকে জানান, সরকারি উদ্যোগে ১০ হাজার কেন্দ্রে যাঁদের টিকা দেওয়া হবে, তাঁদের কোনো খরচ করতে হবে না। সব খরচ সরকারের। কিন্তু ২০ হাজার বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে যাঁরা টিকা নেবেন, তাঁদের অর্থ ব্যয় করতে হবে। তবে তা কত, সেটা বেসরকারি হাসপাতাল ও ওষুধ প্রস্তুতকারী সংস্থার সঙ্গে কথা বলে সরকার সিদ্ধান্ত নেবে। মন্ত্রী বলেন, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় তিন–চার দিনের মধ্যেই তা ঠিক করে জানাবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত কেন্দ্রীয় যোগাযোগমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, অধিকাংশ মন্ত্রীই টাকা দিয়ে টিকা নেবেন।

ভারতে কোভিডের টিকা দেওয়া শুরু হয় ১৬ জানুয়ারি থেকে। প্রথম দফায় ৩ কোটি চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও ‘ফ্রন্টলাইন করোনাযোদ্ধাদের’ বিনা মূল্যে সরকারি হাসপাতাল ও কেন্দ্রে টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়। তবে এখনো লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। দ্বিতীয় পর্যায়ে টিকা পাওয়ার কথা ২৭ কোটি ভারতীয়ের।

কিছুদিন ধরে ভারতের কয়েকটি রাজ্যে সংক্রমণ নতুন করে মাথাচাড়া দিচ্ছে। কোভিডের নতুন প্রজাতি বা ‘স্ট্রেন’–এর কারণে কি না, তা নিয়ে গবেষণা চলছে।

ক্রমণ বেড়েছে মহারাষ্ট্র, কর্ণাটক, কেরালা, ছত্তিশগড় ও পাঞ্জাবে। এই মুহূর্তে ৮৬ শতাংশ সংক্রমণ হচ্ছে শুধু এই পাঁচ রাজ্যে। এখান থেকে যাঁরাই বাস, ট্রেন ও বিমানে দিল্লি ঢুকবেন, তাঁদের প্রত্যেককে কোভিড নেগেটিভ হতে হবে। দিল্লি সরকার এই নির্দেশিকা জারি করে বলেছে, আগামী শনিবার, ২৬ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে তা কার্যকর হবে। জারি থাকবে ১৫ মার্চ পর্যন্ত।