মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

গণতন্ত্রপন্থী বিক্ষোভ সমাবেশে পুলিশের সঙ্গে সংঘর্ষে অং সান সু চির তিন সমর্থক আহত

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১২, ২০২১
news-image

মিয়ানমারে সামরিক জান্তাদের জনসমাগম বন্ধ রাখার আহ্বান অমান্য করে দেশব্যাপী গণতন্ত্রপন্থী বিক্ষোভ সমাবেশে অংশ নিয়েছিলেন কয়েক হাজার মানুষ। সেই সমাবেশে পুলিশের সঙ্গে সংঘর্ষে অং সান সু চির তিন সমর্থক আহত হয়েছেন।

শুক্রবার মিয়ানমার রেড ক্রসের এক কর্মকর্তা জানিয়েছেন, দেশটির দক্ষিণ পূর্বাঞ্চলীয় শহর মাওলামাইনে কয়েক হাজার মানুষের ভিড় ভাঙতে পুলিশ রাবার বুলেট চালালে তিনজন আহত হন। খবর রয়টার্সের

জাতিসংঘের মানবাধিকার অফিস জানিয়েছে, মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত কর্মকর্তা, মানবাধিকার কর্মী, বৌদ্ধ ভিক্ষুসহ ৩৫০ জনের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে যারা ‘সন্দেহজনক কারণে’ গ্রেপ্তার হয়েছেন, তাদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভে এক নারীর তলপেটে গুলি লেগেছে। বাকি দুইজনের একজন গালে এবং অপরজনের হাতে গুলি লেগেছে। তবে বিক্ষোভে আরও মানুষ যোগ দিচ্ছে বলে জানিয়েছেন ওই রেডক্রস কর্মকর্তা।

রেডিও ফ্রি এশিয়ার সম্প্রচার করা ফুটেজে দেখা গেছে, পুলিশ বিক্ষোভকারীদের লাঠিচার্জ করছে। বিক্ষোভকারীরাও পাল্টা পুলিশের দিকে পাথর ছুড়ে মারছে।

মিয়ানমার জান্তার সব কনটেন্ট ব্লক করে দেবে বলে জানিয়েছে ফেসবুক। এসব কনটেন্ট থেকে বিভ্রান্তি ছড়াচ্ছে বলে জানিয়েছে এ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

দক্ষিণ এশীয় দেশটিতে সেনা অভ্যুত্থানের পর সপ্তম দিনের মতো বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে শুক্রবার। ইয়াঙ্গুনে শত শত চিকিৎসক অ্যাপ্রন পরে শেডাগন প্যাগোডা অভিমুখে পদযাত্রা করেছেন। শহরের আরেক অংশে ফুটবল ভক্তরা জার্সি পরে সামরিক জান্তাবিরোধী ব্যঙ্গাত্মক স্লোগান লেখা প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ করেছেন।

এদিকে সেনা অভ্যুত্থানের জেরে মিয়ানমারে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে ওয়াশিংটন। এরপর বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের আইনপ্রণেতারা নিজেদের দেশের পক্ষ থেকে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ডাক দিয়েছেন। পাশাপাশি যুক্তরাজ্য বলেছে, তারা অভ্যুত্থানকারী নেতাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কথা ভেবে দেখছে।