শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১২০ বিঘা জমিতে বেআইনি পোস্ত চাষ রুখল বাঁকুড়া জেলা আবগারি দফতর

News Sundarban.com :
ফেব্রুয়ারি ৯, ২০২১
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  বেআইনি পোস্ত চাষ রুখতে বড়সড় অভিযান চালিয়ে সফলতা পেল বাঁকুড়া জেলা আবগারি দফতর। সম্প্রতি বাঁকুড়ার মেজিয়ায় বাঁকুড়া জেলা আবগারি দফতর ও পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে প্রায় ১২০ বিঘা জমিতে ৬ লক্ষ পোস্তর চারা রোটার চালিয়ে নষ্ট করে দিয়েছে। জানা গিয়েছে, চলতি বছরে বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানের সীমানায় থাকা দামোদরের চরে প্রায় ১২০ বিঘা জমিতে পোস্ত চাষ হয়েছিল। পোস্তর চারা বড় হয়ে ফুলও আসতে শুরু করেছে।বিশেষ সূত্রে খবর পেয়ে রোটার ও ট্রাক্টর চালিয়ে সেই পোস্তগাছ নষ্ট করে দেয় জেলা আবগারি দফতর। বাঁকুড়ার মেজিয়া ব্লকের পশ্চিম বর্ধমান জেলার সীমানায় রয়েছে দামোদর নদ।

শীতে নদী শুকিয়ে গেলে সেই নদীর বুকে জেগে ওঠে হাজার হাজার বিঘের উর্বর চর। সেখানে বিভিন্ন ধরনের সবজি ও ফসল চাষ করেন নদের দু-পাড়ের বাসিন্দারা। আর এসব ফসল ও সবজির মধ্যেই চলে বেআইনি পোস্ত চাষ। যে থেকে আফিম জাতীয় মাদক রসসংগ্রহ করে গোপনে পাচার করা হয়। এভাবেই গোপনে ওই এলাকায় চলে বেআইনি মাদকের রমরমা কারবারও।

তাছাড়া নদী বক্ষের মাঝে এই চরে দূর্গমতার সুযোগ নিয়ে প্রশাসনের চোখের আড়ালে অনায়াসেই চলে বেআইন্ এই পোস্ত চাষ ও মাদকের কারবার। বিশেষ সূত্রে খবর পেয়ে সেই পোস্ত চাষ রুখে দিতে সমর্থ হল বাঁকুড়া জেলা আবগারী দফতর। তদন্ত করে পোস্ত চাষিদের চিহ্নিত করার কাজও চলছে।