বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বদ্রীনাথ মন্দিরের কাছাকাছি ঘটেছে তুষার ধস, নিখোঁজ ৭৫

News Sundarban.com :
ফেব্রুয়ারি ৭, ২০২১
news-image

হুড়মুড়িয়ে এগিয়ে আসছে বরফ-জল। জলের স্তর বেড়ে চলেছে ক্রমশ। কয়েকজনের ভেসে যাওয়ার আশঙ্কা রয়েছে। বেশ কয়েকদিন ধরেই চলছিল বৃষ্টিপাত সঙ্গে তুষারপাত। তার জেরেই এই ঘটনা বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। ধসের জন্য ধৌলিগঙ্গার বাঁধে ভাঙন ধরেছে।

জানা গিয়েছে চামোলি হিমবাহে ফাটলের কারণে এই ধস। জোশীমঠের কাছে গ্রামের ক্ষতি হওয়ার আশঙ্কা। ধুলিগঙ্গার পাশের গ্রাম খালি করা হচ্ছে। উদ্ধার কাজে ITBP ,NDRF, SDRF।  প্রকৃতির তাণ্ডবের কাছে মানুষ অসহায়। তবুও ইতিমধ্যে শুরু হয়েছে গিয়েছে উদ্ধারকাজ। কেদার নাথের স্মৃতি উস্কে দিন জোশীমঠের ঘটনা। প্রায় ৫০ থেকে ৭৫ জন বাসিন্দাও নিখোঁজ, তাঁরা জলের তোড়ে ভেসে গিয়েছেন বলেই সন্দেহ। বদ্রীনাথ মন্দিরের কাছাকাছি এলাকায় ঘটেছে এই তুষার ধস। ২০১৩ সালে উত্তরাখণ্ডে যে ভয়াবহ তুষার ধসের কারণে হরপা বান হয়, তা ছিল কেদারনাথ মন্দির সংলগ্ন এলাকায়।   ক্ষতিগ্রস্ত হয়েছে চামোলির তপোবন এলাকার রাণী গ্রামের কাছে বিদ্যুৎ প্রকল্প। জানা গিয়েছে,  বাঁধে যতজন কাজ করছিলেন তাঁরা প্রত্যেকেই প্রায় নিখোঁজ। গঙ্গার জলস্রোত ক্রমশ বাড়ছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্রা সিং রাওয়াত টুইট করে বলেন, ‘আমি নজর রাখছি গোটা ঘটনার উপর – আমি প্রত্যেককে অনুরোধ করছি কোনও পুরানো ভিডিও শেয়ার করে আতঙ্ক ছড়িয়ে দেবেন না। পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজন সকলের পদক্ষেপ। ধৈর্য রাখুন। প্রাকৃতিক দুর্যোগের কাছে আমাদের হাত বাঁধা’। তিনি অলাকানন্দার নিম্নাঞ্চলে বন্যার সম্ভাবনাও কথা উল্লেখ করেছেন।-zee24