শুক্রবার, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

রাজ্যের শিক্ষা ক্ষেত্রের জন্য একাধিক ঘোষণা মুখ্যমন্ত্রীর

News Sundarban.com :
ফেব্রুয়ারি ৫, ২০২১
news-image

আজ নবান্ন অভিযানের ডাক দেন রাজ্যের পার্শ্ব শিক্ষকরা। এনিয়ে পুলিসের সঙ্গে ধুন্ধুমারকাণ্ড ঘটে সুবোধ মল্লিক স্কোয়ারে। আর এদিনই পার্শ্ব শিক্ষকদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার তাঁর বাজেট(Bengal Budget 2021) বক্তৃতায় মমতা(Mamata Banerjee) ঘোষণা করেন, প্রতি বছর ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধি করা হবে পার্শ্বশিক্ষকদের। পাশাপাশি অবসর গ্রহণের পর তাঁদের দেওয়া হবে এককালীন ৩ লাখ টাকা।

Parta Teacher-দের পাশাপাশি রাজ্যের শিক্ষা ক্ষেত্রের জন্য একাধিক ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এতে গুরুত্ব দেওয়া হয়েছে তপসিলি জাতি-উপজাতিদের জন্য স্কুল থেকে মাদ্রাসার জন্য বাড়তি বরাদ্দ।

  রাজ্যে তপসিলি জাতি, উপজাতি ও আদিবাসীদের জন্য ১০০ স্কুল তৈরি করার কথা ঘোষণা করেন মমতা। ওইসব স্কুল হবে ইংরেজি মাধ্যমের। এর জন্য ৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন তিনি। সাঁওতালি ভাষার জন্য ১৫০০ স্কুল তৈরির প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এর জন্য বরাদ্দের প্রস্তাব করা হয়েছএ ১০০ কোটি টাকা। নিয়োগ করা হবে ১৫০০ প্যারাটিচার। এছাড়াও নেপালি, উর্দু, হিন্দি, কামতাপুরি ভাষার জন্যও তৈরি হবে ১০০ স্কুল। নিয়োগ করা হবে ৩০০ প্যারাটিচার। পাশাপাশি রাজ্যের মাদ্রাসাগুলির উন্নয়নে ৫০ কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব করা হয়েছে। রাজবংশী ভাষার জন্য ২০০ স্কুল তৈরিরৃ প্রস্তাব করা হয়েছে।-zee24