রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

চোখের জন্য বিশেষ উপকারী সবুজ ব্রকলি

News Sundarban.com :
ফেব্রুয়ারি ৫, ২০২১
news-image

ফুলকপির মতো দেখতে সবুজ ব্রকলি কয়েক হাজার বছর আগে ভূমধ্যসাগরীয় অঞ্চল ও এশিয়া মাইনরের দিকে এমনিই জন্মাত। আর রোমান শাসনামলে আমলে ইতালীয়দের হাতে এর চাষাবাদ শুরু হয়। ১৭-১৮ শতকে ইউরোপের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ে। আর ১৯ শতকে ইতালিয়ানদের মাধ্যমে ব্রকলি আসে উত্তর আমেরিকায়। বর্তমানে উৎপাদনের দিক দিয়ে এগিয়ে আছে চীন, ভারত আর আমেরিকা।

এক কাপ কাঁচা ব্রকলিতে (৯১ গ্রাম) আছে ৬ গ্রাম কার্বোহাইড্রেট, ২ দশমিক ৬ গ্রাম প্রোটিন, শূন্য দশমিক ৩ গ্রাম ফ্যাট, ২ দশমিক ৪ গ্রাম ফাইবার। আর রয়েছে দৈনন্দিন চাহিদার ১৩৫ শতাংশ ভিটামিন সি, ১১৬ শতাংশ ভিটামিন কে, ১৪ শতাংশ ভিটামিন বি৯ (ফোলেট), ১১ শতাংশ ভিটামিন এ, ৮ শতাংশ পটাশিয়াম, ৬ শতাংশ ফসফরাস, ৩ শতাংশ সেলেনিয়াম।

ব্রকলি সেদ্ধ বা বেক করলে এর পুষ্টি উপাদান বিশেষ করে ভিটামিন সি হ্রাস পায়। ভাপে সেদ্ধ করলে একটু কম নষ্ট হয়। সবচেয়ে ভালো হয় কাঁচা খেলে। এতে পুষ্টিমান অপরিবর্তিত থাকে।ব্রকলিতে আছে উচ্চমাত্রার গ্লুকোরাফানিন। হজমের সময় যা সালফোরাফেন নামের শক্তিশালী অ্যান্টি–অক্সিডেন্টে রূপান্তরিত। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এই সালফোরাফেন শরীরে ফ্রি র‍্যাডিকেলের ফলে হওয়া অক্সিডেটিভ স্ট্রেস, ব্লাড সুগার, কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

হাড়ের স্বাস্থ্যের উন্নয়নে

রক্ত জমাট বাঁধার জন্য ভিটামিন কে একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান এবং আমাদের হাড়কে সুস্থ ও সবল রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ব্রকলিতে এ উপাদান আছে মাত্রাতিরিক্ত। ভিটামিন কে হাড়ের ঘনত্ব বাড়ায় এবং অস্টিওপরোসিসে আক্রান্তদের হাড়ভাঙন প্রতিরোধ করে।

হৃৎস্বাস্থ্য সুরক্ষিত রাখে

সালফোরাফেন অ্যান্টি–অক্সিডেন্ট রক্তের খারাপ কোলেস্টেরল (এলডিএল) এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়। আর ভালো কোলেস্টেরলের (এইচডিএল) মাত্রা বাড়িয়ে হৃৎপিণ্ডকে বিভিন্ন হৃদ্‌রোগ হওয়ার হাত থেকে বাঁচাতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে

ব্রকলির মতো এমন অসাধারণ ভিটামিন সি–সমৃদ্ধ সবজি খুব কমই আছে। আধা কাপ ব্রকলি সারা দিনের ভিটামিন সির চাহিদার প্রায় ৮৪ শতাংশ পূরণ করার ক্ষমতা রাখে। ভাইরাস বা ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ, সর্দি-কাশি, জ্বর, মুখের ঘা ইত্যাদি আরও অনেক রোগ থেকে বাঁচতে আমাদের খাদ্যতালিকায় ব্রকলি যোগ করা উচিত।

দৃষ্টিশক্তির জন্য

ব্রকলিতে আছে লুটিন আর জিয়াজেন্থিন নামের ক্যারোটিনয়েড। ২০০৩ ও ২০০৬ সালে করা এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, এই দুটি ক্যারোটিনয়েড বার্ধক্যজনিত কারণে চোখের যে সমস্যা হয়, যেমন: ক্যাটার‍্যাক্ট, ম্যাকুলার ডিজেনারেশন ইত্যাদির ঝুঁকি অনেকাংশে কমিয়ে থাকে। এর বিটা ক্যারোটিন ভিটামিন এ–তে রূপান্তরিত হয়। এটা সবাই জানে, ভিটামিন এ চোখের জন্য বিশেষ উপকারী।