বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

এক ডোজের টিকার অনুমোদন চাইল জনসন

News Sundarban.com :
ফেব্রুয়ারি ৫, ২০২১
news-image

যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি জনসন অ্যান্ড জনসন তাদের তৈরি এক ডোজের করোনার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন চেয়ে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন সংস্থার (এফডিএ) কাছে আবেদন করেছে। কোম্পানিটি বলছে, তাদের তৈরি এক ডোজের টিকার বৈশ্বিক পরীক্ষার ফলাফলে ৬৬ ভাগ কার্যকারিতার প্রমাণ মিলেছে। খবর ভয়েস অব আমেরিকার।

যুক্তরাষ্ট্রের টিকাদান কর্মসূচিকে আরও সমৃদ্ধ করতে এখনই জনসন অ্যান্ড জনসনের টিকা জরুরি অনুমোদন চাওয়া হয়েছে। এ টিকা যুক্তরাজ্য বা দক্ষিণ আফ্রিকার নতুন ধরনের করোনার বিরুদ্ধে কার্যকর বলে দাবি করা হয়েছে। তবে দেশ ও এলাকা ভেদে ভিন্ন ফলাফল মিলেছে এই টিকায়। যুক্তরাষ্ট্রে গড়ে ৭২ শতাংশ, লাতিন আমেরিকায় ৬৬ এবং দক্ষিণ আফ্রিকায় ৫৭ শতাংশ কার্যকারিতার প্রমাণ মিলেছে। টিকা দেওয়ার এক মাস পর এমন ফল পাওয়া গেছে।

আগামী ২৬ ফেব্রুয়ারি জনসনের টিকার অনুমোদনের ব্যাপারে বৈঠকে বসবে এফডিএ। এ টিকাটি পরিবহন খুবই সহজ। ফ্রিজার ছাড়াই এটি পরিবহন করা সম্ভব। যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই এ টিকার ১০ কোটি ডোজ কিনেছে। এখন পর্যন্ত বিভিন্ন দেশে ব্যবহূত করোনার টিকা মূলত দুই ডোজ ভিত্তিক। অক্সফোর্ড, মডার্না ও ফাইজারের টিকা দুই ডোজ করে নিতে হয়। বিপরীতে জনসনের শুধু এক ডোজ টিকা নিতে