শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ইন্টারন্যাশনাল সায়েন্স ফিল্ম ফেস্টিভ্যাল চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত

News Sundarban.com :
ডিসেম্বর ২৪, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: গত মঙ্গলবার ভারতবর্ষে আন্তর্জাতিক স্তরে বিজ্ঞান চলচ্চিত্র উৎসব ২০২০ অর্থাৎ ইন্টারন্যাশনাল সায়েন্স ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০ পালিত হয়েছে। এটি আইআইএসএফের পঞ্চম তম সংস্করণ। স্বনির্ভর ভারত এবং বিশ্বের কল্যাণার্থে বিজ্ঞানের ভার্চুয়াল পরিবেশে এটি একটি বৃহত্তম বিজ্ঞানের উৎসব বলা যায়।

উৎসবটি ২২ শে ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। এই আন্তর্জাতিক উৎসবের লক্ষ্য নাগরিকদের মধ্যে বিজ্ঞানের জনপ্রিয়তার প্রচার করা এবং প্রতিভাবান তরুণ বিজ্ঞান চলচ্চিত্র নির্মাতাদের ও বিজ্ঞান চলচ্চিত্র উৎসাহীদের আকর্ষিত করা। এই উৎসবের বিশেষত্ব রয়েছে  ১)বিদেশী এবং ভারতীয় বিজ্ঞান চলচ্চিত্রগুলির অনলাইন স্ক্রিনিং, ২) ভারতীয় ও আন্তর্জাতিক বিভাগগুলিতে বিজ্ঞান চলচ্চিত্রে পুরষ্কার বিতরণ, ৩) অনলাইন মাস্টার ক্লাস, ৪) বিজ্ঞান যোগাযোগ ও বিজ্ঞান ফিল্ম তৈরির বিষয়ে আলোচনা সভা।

উপস্থিত ছিলেন ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি  মন্ত্রক, বিশ্ব বিজ্ঞান মন্ত্রক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

২২ শে ডিসেম্বর বিকেল ৪ টে বিজ্ঞান চলচ্চিত্র উৎসবটির উদ্বোধিত পর্ব শুরু হয়েছিল। উদ্বোধনী ভাষণ দিয়েছিলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন তার মতামত রেখেছিলেন সভায়। অনুষ্ঠানটি সমাপ্ত হয় বিকেল ৫ টা ৫ মিনিটে।